ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

জাবি শিক্ষক সমিতি নির্বাচন

একজোট হয়ে লড়াই আওয়ামী লীগ-বিএনপির

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৯, ২২:৫১

একজোট হয়ে লড়াই আওয়ামী লীগ-বিএনপির

সারাদেশের রাজনীতিতে আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরের বিরোধীতা করলেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দেখা গেল তার উল্টো চিত্র। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচনে ঐক্য গঠন করে বড় জয় পেয়েছে আওয়ামী লীগ (একাংশ), বিএনপি ও বামপন্থী শিক্ষকদের জোট ‘উপাচার্যবিরোধী’ বলে পরিচিত ‘সম্মিলিত শিক্ষক সমাজ’।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্লাব ভবনে ভোটগ্রহণ হয়। সন্ধ্যায় নির্বাচনের ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার এ কে এম আবুল কালাম। সমিতির ১৫টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ ১০টিতেই জয় পেয়েছেন ‘সম্মিলিত শিক্ষক সমাজ’।

জাবির শিক্ষক সমিতির নির্বাচনে সভাপতি পদে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক অজিত কুমার মজুমদার এবং সাধারণ সম্পাদক পদে ফার্মেসি বিভাগের অধ্যাপক মো. সোহেল রানা জয়ী হয়েছেন।

অন্যদিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সমর্থক বলে পরিচিত ‘বঙ্গবন্ধু আদর্শের শিক্ষক পরিষদ’ প্যানেল সহ-সভাপতিসহ পাঁচটি পদে জিতেছে।

প্রধান নির্বাচন কমিশনার আবুল কালাম জানান, সমিতির ৫৮১ জন ভোটারের মধ্যে ৫৪৯ জন ভোট দিয়েছেন।

সভাপতি পদে অধ্যাপক অজিত কুমার মজুমদার ২৯৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এই পদে উপাচার্য সমর্থক প্রার্থী পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী পেয়েছেন ২৩৮ ভোট।

সাধারণ সম্পাদক পদে উপাচার্যবিরোধী ‘সম্মিলিত শিক্ষক সমাজ’ প্যানেল থেকে বিএনপি সমর্থক শিক্ষক অধ্যাপক মো. সোহেল রানা ২৯২ ভোট পেয়ে জিতেছেন। এ পদে ‘বঙ্গবন্ধু আদর্শের শিক্ষক পরিষদ’র প্রার্থী সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদ ২৪৩ ভোট পেয়ে হেরেছেন।

সহ-সভাপতি পদে উপাচার্য সমর্থক কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক যুগল কৃষ্ণ দাস জিতেছেন ২৮৪ ভোট পেয়ে। এই পদে ২৪৭ ভোট পেয়ে হেরেছেন রসায়ন বিভাগের অধ্যাপক কৌশিক সাহা।

কোষাধ্যক্ষ পদে প্রাণিবিদ্যা বিভাগের বিএনপি সমর্থক শিক্ষক অধ্যাপক মো. মনোয়ার হোসেন ২৯০ ভোট পেয়ে জয়ী হয়েছেন। এই পদে ২৪৪ ভোট পেয়ে হেরেছেন উপাচার্য সমর্থক প্যানেলের প্রার্থী ব্যবসা প্রশাসন অনুষদের অধ্যাপক মোতাহার হোসেন।

যুগ্ম-সম্পাদক পদে ২৯১ ভোট পেয়ে ‘সম্মিলিত শিক্ষক সমাজ’ প্যানেল থেকে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক লাইজু নাসরীন নির্বাচিত হয়েছেন। এই পদে ২৪২ ভোট পেয়ে হেরেছেন উপাচার্যবিরোধী প্যানেলের প্রার্থী পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক তাজউদ্দিন সিকদার।

সম্মিলিত শিক্ষক সমাজ নির্বাহী সদস্য পদের ছয়টিতে জিতেছে। বিজয়ীরা হলেন, অধ্যাপক ফরিদ আহমদ, মো. শামছুল আলম, মাহবুব কবির, মোহাম্মদ আমজাদ হোসেন, সাঈদ ফেরদৌস ও সৈয়দ হাফিজুর রহমান।

সদস্য পদে উপাচার্য সমর্থক ‘বঙ্গবন্ধু আদর্শের শিক্ষক পরিষদ’ প্যানেলের প্রার্থীদের মধ্যে পদার্থ বিজ্ঞান বিভাগের এ এ মামুন, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদা আখতার, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আয়েশা সিদ্দিকা এবং ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মাহ্ফুজা খাতুন জয়ী হয়েছেন।

নির্বাচনে সহকারী নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বে ছিলেন- নগর ও অঞ্চল বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ এবং ব্যবসা প্রশাসন অনুষদের সহযোগী অধ্যাপক মোহাম্মদ নাজমুল ইসলাম।

প্রসঙ্গত, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ সমর্থক শিক্ষকরা উপাচার্য সমর্থক ও বিরোধী অবস্থান নিয়ে ২০১৮ সাল থেকে দুই ভাগ হয়ে নির্বাচন করছে। গত বছরের নির্বাচনে উপাচার্য সমর্থকরা বড় ব্যবধানে জয় পেয়েছিল। সেবার ভোট বর্জন করেছিল বিএনপি।

এবারের নির্বাচনে বিএনপি ও বাম শিক্ষকদের নিজেদের দলে টেনে জয় নিশ্চিত করেছে উপাচার্যবিরোধী শিক্ষকরা।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত