ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

যোগদান করার সময় চার লাখ ঘুষ চাইলেন প্রধান শিক্ষক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০১৯, ১৮:২১

চার লাখ ঘুষ চাইলেন প্রধান শিক্ষক

এনটিআরসিএর সুপারিশে নিয়োগ পাওয়ার পরও প্রতিষ্ঠানে যোগদানের সময় প্রধান শিক্ষকের বিরুদ্ধে ঘুষ চাওয়ার অভিযোগ পাওয়া গেছে। এছাড়া নিয়োগ পাওয়া অন্য শিক্ষকদের বিষয়ে খোঁজ নিয়ে আরো চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভোলার চরফ্যাশন উপজেলার আসল আসলামপুর আজাহার হাইস্কুলে নিয়োগ পাওয়া বাংলা বিষয়ের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া রাকিব হোসেনকে যোগ দিতে দেননি প্রধান শিক্ষক। বিষয়টি মাউশির মহাপরিচালক বরাবর লিখিতভাবে জানিয়েছেন তিনি।

এতে রাকিব হোসেন জানান, ‘প্রতিষ্ঠানে যোগ দিতে চাইলে প্রধান শিক্ষক বলেন- এখানে যোগদান করে লাভ হবে না, বেতন-বিল হবে না।’ তবে অন্য শিক্ষককে দিয়ে ওই প্রধান শিক্ষক চার লাখ টাকা দাবি করেছেন বলে লিখিত অভিযোগে উল্লেখ করেছেন তিনি।

অন্যদিকে দিনাজপুর সদরের শংকরপুর এমবিএল উচ্চ বিদ্যালয়ে যোগ দিতে গিয়ে ব্যর্থ হয়েছেন কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া মো. জাহিদুল ইসলাম। যোগদানে ব্যর্থ হয়ে মাউশির মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ করেছেন তিনি।

অভিযোগে জাহিদুল বলেন, ‘আমি যোগদান করার জন্য প্রধান শিক্ষকের কাছে কাগজপত্র দিলে তিনি নেননি। প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের সভাপতির কাছে গেলে তিনি জাহিদুলকে জানিয়েছেন, এসএমএস পাইনি। এনটিআরসিএ’র মাধ্যমে প্রধান শিক্ষককে আবার এসএমএস পাঠানো হলে এনটিআরসির নিয়োগ ভুয়া উল্লেখ করেন সভাপতি ও প্রধান শিক্ষক। তাকে জানিয়ে দেওয়া হয়, এনটিআরসিএ টাকা নিয়ে নিয়োগ দিয়েছে। জাহিদুল যোগদানের জন্য কমিটি ও প্রধান শিক্ষককের কাছে অনুরোধ জানালে তার কাছে দেড় লাখ টাকা দাবি করা হয়।’

লিখিত অভিযোগে জাহিদুল ইসলাম উল্লেখ করেন, তার কাছে প্রধান শিক্ষক ও সভাপতির সঙ্গে কথোপকথনের অডিও রয়েছে।

নিয়োগের সুপারিশ পাওয়া আরেকজনের লিখিত অভিযোগ রংপুরের মিঠাপুকুর উপজেলার হুলাশুগঞ্জ দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ে গার্হস্থ্য শিক্ষা পদে নিয়োগ পাওয়া লুৎফা তাহেরাকে কর্মস্থলে যোগ দিতে দেননি প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আশমত আলী। তবে তিনি যোগদান করাতে না পারার কারণ উল্লেখ করে লিখিত পত্র দিয়েছেন লুৎফা তাহেরাকে।

ওই পত্রে তিনি উল্লেখ করেছেন ‘পদটি এখনও তৈরি হয়নি। ভুলক্রমে এ পদে চাহিদা দেওয়া হয়েছিল।’

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত