ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

‘নতুন জ্ঞান সৃষ্টি করা শিক্ষকের নৈতিক দায়িত্ব’

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৯, ১৫:৩২

‘নতুন জ্ঞান সৃষ্টি করা শিক্ষকের নৈতিক দায়িত্ব’

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা হবেন প্রচুর জ্ঞানের অধিকারী। বিদ্যমান জ্ঞান আহরন করে নতুন জ্ঞানের সৃষ্টি করা শিক্ষকের নৈতিক দায়িত্ব। পৃথিবীকে যারা গতিশীল করে সামনের দিকে এগিয়ে নিয়ে গেছে তারা সকলেই কোন না কোন ভাবে বিশ্ববিদ্যালয়ের সাথে জড়িত ছিলেন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীতে অনুষ্ঠিত “উচ্চ শিক্ষায় ব্লুমস ট্যাক্সনোমি অব লার্নিং অবজেকটিভস” শীর্ষক সেমিনানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সকাল ১১টা থেকে ইন্সটিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়।

তিনি আরো বলেন, জ্ঞান বিতরণের ও গ্রহণের জন্য অর্থবহ পরিবেশ গড়ে না তুললে সেই জ্ঞান বিতরন অর্থবহ হয় না। সুতরাং তথ্য প্রযুক্তির এই যুগে যার কাছে যত বেশি তথ্য থাকবে সে তত বেশি সমৃদ্ধ ও আধুনিক।

ইসলামী বিশ্ববিদ্যালয় আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. কে. এম. আব্দুস ছোবহানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহ উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা।

বিশেষ অতিথি সহ উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান বলেন, জানার কোন সীমা পরিসীমা নেই তাই মহাবিশ্বের সবকিছু এক জনকে জানা সম্ভব নয়। তবে জানার এবং নতুন জ্ঞান আহরন করার চেষ্টা থাকতে হবে। বিশ্ববিদ্যালয় হচ্ছে উন্মুক্ত শিক্ষা চর্চার ক্ষেত্র। তাই আমাদের শিক্ষকদের মূল কাজটি হবে মানসম্মত শিক্ষা গ্রহণ ও বিতরণ করা।

সেমিনারে রিসোর্স পারর্সন হিসাবে উপস্থিত ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কোয়ালিটি এস্যুরেন্স ইউনিটের সাবেক প্রধান অধ্যাপক সঞ্জয় কে অধিকারী। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের নির্বাচিত শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত