ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫২

প্রিন্ট

ঢাবি ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে এ কেমন ভুল

ঢাবি ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে এ কেমন ভুল
ঢাবি প্রতিনিধি

প্রথমবারের মতো এমসিকিউয়ের (নৈর্ব্যক্তিক) পাশাপাশি লিখিত পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথমবর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা। গত সপ্তাহে বিজনেস অনুষদের পরীক্ষার পর শুক্রবার (২০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হলো বিজ্ঞান অনুষদের অধীন ‘ক’ ইউনিটের পরীক্ষা।

পরীক্ষায় প্রশ্নের লিখিত অংশে একটি প্রশ্ন ভুল থাকার অভিযোগ উঠেছে। আর মেধা তালিকায় ব্যবধান গড়বে এই লিখিত পরীক্ষা। পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

প্রশ্ন সংগ্রহ করে দেখা যায়, লিখিত পরীক্ষার ফিজিক্স অংশে প্রথম প্রশ্নে velocity 50ms-1.এটা ইংলিশ ট্রান্সলেশন পার্টে দেয়া আছে। কিন্তু বাংলায় নেই। শুধু বলা আছে সমবেগে। বাংলায় পড়ে যারা উত্তর করার চেষ্টা করেছে তাদের অনেকে এ অংশের উত্তর করতে পারেনি। ফলে সহজ এ প্রশ্নের মান ৩ হলেও উত্তর করতে গিয়ে সময় নষ্ট হয়েছে।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন, এই দায়ভার কে নেবে? ইংরেজি অনুবাদে আদিবেগ দেয়া থাকলেও বাংলায় আদিবেগ দেয়া নেই। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের ভর্তিপরীক্ষার প্রশ্নে এমন ভুল হওয়া যৌক্তিক নয়। অনেকে বলবেন ইংরেজিতে তো ঠিক দেয়া রয়েছে। কিন্তু এত অল্প সময়ে মধ্যে বাংলা ইংরেজি দু’টি প্রশ্ন দেখে উত্তর দেওয়ার সময় থাকে কিনা সেটাও ভেবে দেখা উচিত। জানি না প্রশাসন কী পদক্ষেপ নেবে। কিন্তু অনেক শিক্ষার্থী শুধু প্রশ্নপত্রের এই ভুলের জন্যই গুরুত্বপূর্ণ তিন নম্বর থেকে বঞ্চিত হবে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে পরীক্ষা কমিটির আহ্বায়ক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক তোফায়েল আহমেদ চৌধুরী বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত হয়েছি। আমাদের পরীক্ষা কমিটি বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেবো।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিপরীক্ষা সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত