ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৯, ১৪:৩০

প্রিন্ট

এমপিও দিতে সরকার বাধ্য না: শিক্ষামন্ত্রী

এমপিও দিতে সরকার বাধ্য না: শিক্ষামন্ত্রী
জার্নাল ডেস্ক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার এমপিও দিতে বাধ্য নয়। যোগ্য না হলে এমপিও দেয়া হবে না। রোববার রাতে রাজধানীর সেগুনবাগিচা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী একথা বলেন।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, যত কথা বলেন, এই নীতিমালায় এমপিওর ক্ষেত্রে পরিবর্তনের সুযোগ নেই। তবে যারা এবার যোগ্য হতে পারবেন না, তাদের আগামী বছর সংশোধিত নীতিমালার ভিত্তিতে এমপিও দেয়া হবে।

দীপু মনি বলেন, সরকার এমপিও দিতে প্রতিজ্ঞা করেনি। স্বেচ্ছায় সজ্ঞানে জেনেশুনে বেসরকারি প্রতিষ্ঠানে আপনারা চাকরি নিয়েছেন।হয়তো আশা করেছেন কোনো একদিন সরকারি সুযোগ সুবিধা পাবেন। কিন্তু সরকার কোনো দিন প্রমিজ করেনি। যে এতো তারিখের মধ্যে আপনাকে সুবিধা দেয়া দিবো।

ব্যবসার ক্ষেত্রে যেমন ট্রেড লাইসেন্স নিতে হয়, তেমনি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে স্বীকৃতি দেয়া হয়। স্বীকৃতি দেয়া মানে এমপিও নয় যোগ করেন শিক্ষামন্ত্রী।

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠকে দাবি পূরণ না হওয়ায় ফের আমরণ অনশনে বসেছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। সোমবার সকাল ১০টা থেকে তারা অনশনে বসেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহামুন্নবী ডলার বলেন, গতকাল রাতে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে কোনো আশ্বাস না পাওয়ায় আমরা সকাল ১০টা থেকে অনশনে বসেছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা কর্মসূচি চালিয়ে যাব।

একযোগে এমপিওভুক্তির দাবিতে ১৪ অক্টোবর থেকে আন্দোলন করে আসছেন নন-এমপিও শিক্ষকরা। গত শুক্রবার থেকে আমরণ অনশনে যাওয়ার কথা থাকলেও শিক্ষামন্ত্রীর ফোন পেয়ে তা স্থগিত করেন শিক্ষকরা।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত