ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

এবার রাবি উপাচার্যকে পদত্যাগে বাধ্য করার হুমকি

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৯, ১৭:২১

এবার রাবি উপাচার্যকে পদত্যাগে বাধ্য করার হুমকি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিদ্যমান নীতিমালায় আর কেউ শিক্ষক হিসেবে নিয়োগ পেলে উপাচার্যকে পদত্যাগ করতে বাধ্য করা হবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষকরা।

বৃহস্পতিবার শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনের সামনে দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয় ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে কয়েকজন শিক্ষক এ ঘোষণা দেন।

মানববন্ধনে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান উল ইসলাম বলেন, বর্তমানে রাবির শিক্ষক নিয়োগ নীতিমালায় মেধার কোনো বালাই নেই। উপাচার্য তার মেয়ে ও জামাতাকে নিয়োগ দেওয়ার জন্য উদ্দেশ্যমূলকভাবে আবেদন যোগ্যতা শিথিল করেছেন। স্নাতক পরীক্ষায় মেধা তালিকায় যারা প্রথম দিকে ছিলো তাদের পরিবর্তে ৬৭তম হয়েও উপাচার্যের জামাতা শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন। শিক্ষকদের মধ্যে যারা এসব অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে কথা বলছেন তাদেরকে বিভিন্নভাবে নাজেহাল করা হচ্ছে। এতে আমরা পিছপা হব না বরং আন্দোলন আরো কঠোর হবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের মত একটি গুরুত্বপূর্ণ পদে অযোগ্য একজনকে রাখা হয়েছে। তার মাধ্যমে উপাচার্য তার উদ্দেশ্য হাসিল করছেন। বিশ্ববিদ্যালয়ে কী যোগ্য লোকের অভাব যে অযোগ্যকে এমন গুরুত্বপূর্ণ পদে রাখতে হবে? রেজিস্ট্রারকেও পদত্যাগ করতে হবে। মানববন্ধন শেষে শিক্ষকরা ক্যাম্পাসে র‌্যালি করেন।

কর্মসূচিতে আরও বক্তব্য দেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক এক্রাম উল্যাহ, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক সৈয়দ মুহাম্মদ আলী রেজা প্রমুখ।

এদিকে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ফরিদ উদ্দিন খান।

বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তিনি বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানান। পরে বেশ কয়েকজন শিক্ষার্থী তার সঙ্গে যোগ দেন। শিক্ষার্থীরা ‘দুর্নীতি ও শিক্ষা একসঙ্গে চলতে পারে না’, ‘জাবিতে শিক্ষার্থীদের ওপর হামলা কেন’ সহ বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

ফরিদ উদ্দিন বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। কিন্তু শিক্ষা ক্ষেত্রে যে দুর্নীতি শুরু হয়েছে তাতে আমরা শিক্ষক হিসেবে লজ্জিত। শিক্ষক হিসেবে আজ আমাদের কোনও মর্যাদা নেই। আমরা দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গন চাই। এ সময় তিনি জাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানান।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত