ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

টিউশন ফি মওকুফসহ তিন দফা দাবি ইবি ছাত্র ইউনিয়নের

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২১, ২৩:২৫

টিউশন ফি মওকুফসহ তিন দফা দাবি ইবি ছাত্র ইউনিয়নের
ছবি- প্রতিনিধি

টিউশন ফি মওকুফসহ ৩ দফা দাবিতে ছাত্র সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ছাত্র ইউনিয়ন সংসদ। শনিবার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

তাদের দাবিগুলো হল- স্বাস্থ্যবিধি মেনে আবাসিক হল খুলে পরীক্ষা গ্রহণ, আবাসিক হল ফি, পরিবহন ফি ও অন্যান্য ফি মওকুফ করা এবং নম্বরপত্র, সার্টিফিকেট ও অন্যান্য কাগজপত্র উত্তোলনে প্রশাসনিক জটিলতা নিরসন।

ইবি সংসদের সাংগঠনিক সম্পাদক ইমানুল সোহানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সংসদের সভাপতি নুরুন্নবী ইসলাম সবুজ, সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সংসদের সদস্য জিকে সাদিক, ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলাম। এছাড়াও সংসদের অন্যান্য সদস্যরা ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা সমাবেশে অংশ নেন।

সমাবেশে সংসদের নেতারা হল ফি, পরিবহন ফি ও অন্যান্য ফি গ্রহণ অযৌক্তিক দাবি করে বলেন, ‘১০ মাস ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ। শিক্ষার্থীরা কোন রকম পরিবহন, আবাসিক হলসহ কোন সেবাই পায়নি। একাডেমিক কার্যক্রমও বন্ধ ছিল। শিক্ষার্থীদের সেবা বাবদ অর্থও ব্যয় হয়নি। তবুও তাদের থেকে ফি নেওয়া হচ্ছে। এটা সম্পূর্ণ অযৌক্তিক।’

হল না খুলে পরীক্ষা গ্রহণে স্বাস্থ্যঝুঁকি বাড়ছে দাবি করে তারা বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের নিরাপত্তা না দিয়ে দায়সারা কাজ করছে। তারা আমাদের বোঝা মনে করেন। হল না খুলে মেসে রেখে যে পরীক্ষা নীতি গ্রহণ করা হয়েছে সেটা আরো বিপজ্জনক। একই রুমে ৩/৪ জন গাদাদাদি করে থাকছে। দেশে যে হারে ধর্ষণ, নারী নিপীড়ন বেড়েছে, এর মধ্যে যদি বিশ্ববিদ্যালয়ের মেয়েরা মেস বা বাসা ভাড়া নিয়ে থাকে তাদের নিরাপত্তা কতটুকু থাকবে সেটা ভাবার বিষয়।’

এছাড়া নম্বরপত্র, সার্টিফিকেট ও অন্যান্য কাগজপত্র উত্তোলনে প্রশাসনিক জটিলতা নিরসনের দাবি জানায় তারা। বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের স্বার্থে এসব দাবি মেনে নিবেন বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

এসময় তারা দাবি অনাদায়ে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারিও দেন। পরে একই দাবিতে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালামের কাছে স্মারকলিপি প্রদান করে সংসদের নেতারা।

আরও পড়ুন- মন্ত্রিপরিষদ বৈঠকে উঠবে এইচএসসির ফল সংক্রান্ত অধ্যাদেশের খসড়া

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত