ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

‘মুজিব আদর্শের শিক্ষা নিয়ে তরুণদের সৎ, সাহসী নাগরিক হতে হবে’

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৭ মার্চ ২০২১, ১৫:৩৭

‘মুজিব আদর্শের শিক্ষা নিয়ে তরুণদের সৎ, সাহসী নাগরিক হতে হবে’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ থেকে শিক্ষা নিয়ে সৎ, সাহসী, জনদরদী ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠার জন্য নতুন প্রজন্মের প্রতি আহবান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বুধবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এই আহবান জানান।

আলোচনা সভা শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যগণ ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গমন করেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে তিনি আজীবন কাজ করে গেছেন। তার জন্ম হয়েছিলো বলেই আমরা একটি স্বাধীন জাতি-রাষ্ট্র লাভ করেছি। আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে তিনি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে গবেষণার উপর গুরুত্বারোপ করেন।

ছবি: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘একটা মানুষ কতটা সাহসী, সৎ, কতটা কর্মনিষ্ঠার মধ্য দিয়ে বড় হবে, সেই শিক্ষা বঙ্গবন্ধুর আত্মজীবনী পড়লেই জানা যায়। এটা এমন একটি মহাকাব্যিক আত্মজীবনী, যা পাঠ করলে কি রাজনীতি, কি সংস্কৃতি, কি সমাজনীতি সবকিছু জানা যায়।’

কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়াসহ অফিসার্স এসোসিয়েশন, তৃতীয় শ্রেণি কর্মচারী সমিতি, কারিগরি কর্মচারী সমিতি ও ৪র্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ আলোচনায় অংশ নেন। আলোচনা সভা পরিচালনা করেন রেজিস্ট্রার মো. এনামউজ্জামান।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত