ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

ঢাবির কৃষ্ণচূড়া গাছ কাটায় শিক্ষার্থীদের ক্ষোভ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:১০

ঢাবির কৃষ্ণচূড়া গাছ কাটায় শিক্ষার্থীদের ক্ষোভ
ছবি: প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কলাভবনের প্রক্টর অফিসের পাশে থাকা একটি কৃষ্ণচূড়া গাছ কেটেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ গাছটির উজ্জ্বল লাল ফুল এবং সবুজ পাতা স্থানটিকে অন্যরকম দৃষ্টিনন্দন করে তোলে।

গাছ কাঁটায় ক্ষোভ প্রকাশ করেছে ঢাবি শিক্ষার্থীরা। যদিও বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, ঝুঁকির কথা বিবেচনা করে গাছটি কাঁটা হচ্ছে। সেখানে নতুন করে গাছ লাগানো হবে।

ঢাকা শহরে হাতেগোনা কয়েকটা স্থানে সবুজের সমারোহ দেখা যায়। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্ক, বোটানিক্যাল গার্ডেন, চন্দ্রিমা উদ্যান, মিরপুর চিড়িয়াখানা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। কয়েক কোটি মানুষের মাঝে এই সামান্য সবুজের সমারোহেও উন্নয়নমূলক বা সংস্কারের কাজের নামে নামা হয় বৃক্ষ নিধনে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। ঢাবি শিক্ষার্থী মো. আসাদুজ্জামান ফেসবুকে লিখেছেন, এই গাছগুলো কেটে কি উন্নয়ন হলো জানি না! তবে ভালো কিছু হয়নি সেটা বলতে পারি। বিশ্ববিদ্যালয়ের এই গাছগুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবেগের সাথে জড়িত। এসব দৃশ্য দেখে আহত হলাম।

একাউন্টিং এ্যান্ড ইনফরমেশন বিভাগের শিক্ষার্থী সাদিয়া তাসনীম মীম লিখেছেন, জানি না এখানে কোন রাজপ্রাসাদ তৈরি হবে! কিন্তু ক্যাম্পাসে সৌন্দর্য বর্ধন বা কোনো কাজে সবসময় গাছই কেনো কাটতে হয়? বিশেষ করে পুরাতন গাছগুলো! ছোট বেলায় সবাই-ই Tree Plantation বা Deforestation পড়ে আসছে। কিন্তু তা ওই পুঁথিগত বিদ্যা আর গরমে/এয়ার পলুউশনে ঢাকা শহরকে গালি দেয়ার মধ্যেই সীমাবদ্ধ। না আমরা নিজেরা গাছ লাগাবো, না গাছ কাটা নিয়ে কোনো প্রতিবাদ করবো। অবশ্য প্রতিবাদ করেও তেমন কোনো লাভ হয় না, হলে বাংলা একাডেমির সামনের গাছগুলোর এখনো থাকতো। গাছগাছালির ক্ষতি না করেও ইনফ্রাস্টাকচার প্লান করা যায়, কিন্তু আমাদের দেশের প্লান্যারদের চোখ সবসময় কেনো যেন ওই গাছের দিকেই।

এ বিষয়ে জানতে চাইলে জীব বিজ্ঞান অনুষদের ডিন ও উদ্ভীদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মিহির লাল সাহা বলেন, গাছটি রাস্তার দিকে ঝুঁকে পড়েছে। গাছটি পড়ে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে, তাই নিরাপত্তার স্বার্থে গাছ কাটা হয়েছে। গাছ পড়ে এর আগে দুর্ঘটনা ঘটেছে। গাছ কাটা জায়গায় আবার গাছ রোপণ করা হবে।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রাব্বানী বলেন, গাছটি হেলে যাচ্ছে, যে কোনো সময় মারাত্মক দুর্ঘটনা হতে পারে। তাই দুর্ঘটনা এড়াতে গাছটি কাটা হচ্ছে। সেখানে নতুন করে গাছ লাগানো হবে।

বাংলাদেশ জার্নাল/এএম/এসকে

  • সর্বশেষ
  • পঠিত