ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

যৌন হয়রানির অভিযোগে শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

  জাবি প্রতিনিধি

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৪  
আপডেট :
 ২৮ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৭

যৌন হয়রানির অভিযোগে শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে বিভাগের এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের দ্রুত তদন্ত ও দৃষ্টান্ত মূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। শনিবার দুপুরে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে জাবি পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, ‘একজন শিক্ষক এমন কাজ করেছেন- আমি একজন শিক্ষক হয়ে নিজের কাছে লজ্জা অনুভব করছি। শিক্ষক যদি এমন কাজ করেন তাহলে শিক্ষার্থীরা তার কাছে কী শিখবে? এর মাধ্যমে শিক্ষার পরিবেশ নষ্ট হয়। এই বিষয়টাকে সহজভাবে না নিয়ে এ ঘটনায় জড়িত ব্যক্তির দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।’

পরিষদের যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদীন শিশির বলেন, আপনাদের (শিক্ষক) দায়িত্ব দেওয়া হয়েছে আমাদের দেখভাল করার জন্য, ছাত্রীদের যৌন নিপীড়ন করার জন্য নয়। আপনারা যদি এই কাজ করেন তাহলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিন্দু পরিমাণও ছাড় দেবে না। আমরা চাই ওই শিক্ষককে বহিষ্কার করে দৃষ্টান্ত স্থাপন করা হোক।

কর্মসূচির মধ্যে প্রথমে মানববন্ধন করা হয়। পরে শহীদ মিনার সংলগ্ন সড়ক থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ক্যাম্পসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফের শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, নিপীড়নের ঘটনায় গত ১৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি অধ্যাপক নাসরিন সুলতানার কাছে লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী ওই ছাত্রী। কিন্তু বিভাগ তা আমলে না নিয়ে বরং হুমকি দিয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। এ ঘটনায় এক পর্যায়ে গত ২৩ সেপ্টেম্বর প্রীতিলতা হলের নিজ কক্ষে আত্মহত্যার চেষ্টা করেন ওই ছাত্রী। পরে সহপাঠীরা তাকে উদ্ধার করে সাভারের একটি হাসপাতালে নিয়ে যান। এদিকে ওই ছাত্রীর অভিযোগটি গত ২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ‘নিপীড়নবিরোধী সেলে’ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বিভাগের সভাপতি নাসরিন সুলতানা।

  • সর্বশেষ
  • পঠিত