ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

ভাড়া কমলো এফডিসি ফ্লোরের

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ১৪:০৬

ভাড়া কমলো এফডিসি ফ্লোরের

তথ্য মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। গত ১৩ জানুয়ারি এক বিজ্ঞপ্তির মাধ্যমে এফডিসির বিভিন্ন স্পট ও ফ্লোরের চার্জ বাড়ানোর সিদ্ধান্ত নেয়। সেই সিদ্ধান্তের তাৎক্ষণিক প্রতিবাদ জানান বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি।

সেই প্রতিবাদের জেরে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির কার্যনির্বাহী কমিটি গতকাল মঙ্গলবার দুপুরে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও সচিব কামরুন নাহারের সাথে বৈঠক করেছেন। জরুরি বৈঠক শেষে এফডিসির বিভিন্ন স্পট ও ফ্লোরের এবং ক্যামেরার অতিরিক্ত ভাড়া আদায়ের আদেশ স্থগিত করা হয়েছে বলে তথ্য নিশ্চিত করেছেন প্রযোজক-পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু।

তিনি বলেন, গত সপ্তাহে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এফডিসির বিভিন্ন ফ্লোরের চার্জ বাড়ানোর সিদ্ধান্ত নিলে আমরা তাৎক্ষণিক প্রতিবাদ জানাই। শুধু তাই নয় এই বিষয়ে মন্ত্রী মহোদয়ের সঙ্গে বৈঠক করেছি। তারা আমাদের প্রতিবাদ আমলে নিয়েছেন। মন্ত্রী মহোদয় আমাদের সমস্যাটি অনুধাবন করেন এবং অতিরিক্ত চার্জ বাতিল করতে বলেন। এছাড়া আমরা বর্তমান চার্জও অর্ধেক নামিয়ে আনার দাবি জানিয়েছি। তিনি তাও বিবেচনার আশ্বাস দিয়েছেন।’

এফডিসির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী বর্তমানে বিএফডিসির বিভিন্ন ফ্লোর, অফিস রুম ও খোলা জায়গা চার্জ করা হয় সেট নির্মাণকালীন ও শুটিং চলাকালীন এই দুই ভাগে। সেট নির্মাণকালীন সময়ে এফডিসির খালি জায়গা, ছাদ ও সুইমিংপুলের ভাড়া ছিলো ১০০০ থেকে ২৮০০ টাকা। মন্ত্রণালয়ের স্থগিতাদেশের ফলে এ চার্জ কমে খালি জায়গা ও ছাদ, সুইমিং পুলের জন্য সেট নির্মাণকালীন চার্জ দিতে হবে ৮০০ থেকে ২০০০ টাকা।

শুটিং চলাকালীন খালি জায়গা, ছাদ ও সুইমিং পুলের চার্জ ছিলো ২০০০ থেকে ৩৩০০ টাকা। এখন শুটিং চলাকালীন প্রতি শিফটে ভাড়া দিতে হবে ২০০০ থেকে ৩০০০ টাকা। এ খাতে ৩০০ টাকা কমানো হয়েছে।

অন্যদিকে সেট নির্মাণকালীন সময়ে ফ্লোরের ভাড়া ছিলো ২৫৫০ থেকে ৫১০০ টাকা পর্যন্ত এবং শুটিং চলাকালীন ফ্লোর ভাড়া ছিলো ৬৫০০ থেকে ১৮৫৪০ টাকা পর্যন্ত। এখন ফ্লোরের ভাড়া হবে ২৪০০ থেকে ৪৮০০ টাকা। তবে শুটিং চলাকালীন ফ্লোর ভাড়া যা ছিলো তা বহাল থাকবে। আর নতুন সিদ্ধান্তে ক্যামেরার ভাড়া ছিলো শিফট প্রতি ৬১২০ টাকা থেকে ৬৬৩০ টাকা। এখন এফডিসির ক্যামেরা পাওয়া যাবে ৬০০০ থেকে ৬৫০০ টাকায় প্রতি শিফটে। কমেছে ১২০ টাকা থেকে ১৩০ টাকা।

এখানে প্রতি শিফট গণনা করা হয় ৮ ঘণ্টা হিসেবে। একদিনে দুই শিফটে এফডিসিতে শুটিং করা যায়। সকাল ৬টা থেকে শুরু হয় শিফট। ১৬ ঘণ্টায় সাধারণ নিয়মের দুই শিফট শেষ হয় রাত ১০টায়। রাত ১১টার পর শুটিং করলে তার জন্য চার্জ ছিলো দ্বিগুণ।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত