ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বিরতিতে আছি মানে এই নয় যে বসে আছি: তৌকির আহমেদ

  ইমরুল নূর

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪৪

বিরতিতে আছি মানে এই নয় যে বসে আছি: তৌকির আহমেদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বয়োপিকে নির্মিত হতে যাচ্ছে সিনেমা। আর সেই সিনেমাতে মহান নেতা গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করবেন নন্দিত অভিনেতা তৌকীর আহমেদ। বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় জীবনীনির্ভর এ সিনেমাটি নির্মাণ করবেন মুম্বাইয়ের পরিচালক শ্যাম বেনেগাল।

শুক্রবার সকালে এফডিসিতে পোশাকের মাপ দিতে এসে ছবি ও সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে বাংলাদেশ জার্নালের সাথে কথা বলেছেন তৌকির আহমেদ।

বঙ্গবন্ধুর বায়োপিকে নির্মিত এই ছবিতে যুক্ত হওয়া প্রসঙ্গে তৌকির আহমেদ বলেন, জানুয়ারির দিকে আমি অডিশনে অংশ নিই। এটা যেহেতু সরকারি প্রযোজনা ও ব্যবস্থাপনায় নির্মিত হচ্ছে। তাই যোগাযোগটা সরকারিভাবেই হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের একজন আমার সাথে যোগাযোগ করেন। এরপর আমাকে ছবিটির জন্য অডিশন দিতে বলেন।

তবে মজার ব্যাপার হলো, আমাকে অডিশনে ডাকা হয়েছিলো বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের চরিত্রের জন্য। কিন্তু সেখানে গিয়ে সব বদলে গেল। পরিচালক শ্যাম বেনেগাল জানান হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রটা আমাকে করতে হবে।

অডিশনের অভিজ্ঞতা জানিয়ে তিনি বলেন, অভিজ্ঞতা খুবই ভালো। শ্যাম বেনেগাল গুণী নির্মাতা। নিখুঁতভাবে পর্যবেক্ষণ করেই শিল্পী চূড়ান্ত করছেন। তিনি মনের মতো করে কাজ করছেন। বেশ গুছিয়ে কাজ করছেন।

চরিত্রের প্রস্তুতি জানিয়ে তিনি বলেন, অভিনেতা হিসেবে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্র ধারণ করা যে কারোর জন্যই আনন্দের। আমাদের দেশ ও রাজনীতির ইতিহাসে তিনি খুবই গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক চরিত্র। তার রাজনীতির সময়ে পূর্ব পকিস্তানকে ক্রান্তিকাল পার করতে হয়েছে। আমাদের দেশ স্বাধীন হওয়ায় ইতিহাসে তার ভূমিকা অনেক। আর বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে তার প্রভাব অত্যন্ত তাৎপর্যময়। সুতরাং একটা বড় পরিসরে প্রস্তুতি তো নিতেই হচ্ছে। কিছু পড়াশোনা করতে হচ্ছে। আর পরিচালক, সিনেমার টিম তো আছেই। তাদেরও নানাবিধ পরামর্শ আছে চরিত্রটির জন্য।

আর পরিচালক হিসেবে আমাকে একটা বিষয় খুব আনন্দ দিচ্ছে যে কাছে থেকে শ্যাম বেনেগালের কাজ দেখার সুযোগ পাবো।

বলছিলেন তাজউদ্দীন আহমদের চরিত্রের জন্য অডিশনে ডাক পেয়েছেন। সেখানে এসে হোসেন শহীদ সোহরাওয়ার্দী হয়ে গেলেন। কোনটা আপনার কাছে পছন্দের ছিল? এমন প্রশ্নে তৌকির বলেন, এই দুইটা মানুষই বঙ্গবন্ধুর খুব কাছের ছিলেন। একজন গুরু আরেকজন সবচেয়ে বিশ্বস্ত সহযোগী। তো দুইটা চরিত্রই কালজয়ী এবং গুরুত্বপূর্ণ। প্রথমে ভাবা হয়েছিলো যে আমাকে তাজউদ্দীন আহমদ হিসেবে মানাবে। পরে পরিচালকের মনে করলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে আমি পারফেক্ট। এখন আমি সেটাই ধারণ করার জন্য তৈরি হচ্ছি।

‘ফাগুন হাওয়ায়’ ছবির পর আর কোন ছবি নির্মাণ করেননি। এরমধ্যে নতুন আরেকটি ছবি পরিচালনা করবেন বলে শোনা যাচ্ছিলো। সেটার কতটুকু সত্য ? তৌকিরের জবাব, হ্যাঁ, সেটার প্রস্তুতি চলছে। নাম চূড়ান্ত কিন্তু এখনই সেটা বলতে চাই না। এই মুহূর্তে একটি ধারাবাহিক নির্মাণ করছি। সেটা নিয়ে ব্যস্ততা যাচ্ছে। তবে সিনেমার কাজটা দ্রুতই শুরু করবো। একটা বিরতি হয়েছে তার মানে এই নয় আমি বসে আছি। অনেকসময় প্রস্তুতির জন্য সময় নিতে হয়।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত