ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

৬৭ বসন্ত পেরিয়ে ঢাকাই সিনেমার রাণী

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৫ জুন ২০২০, ১৩:৩২

৬৭ বসন্ত পেরিয়ে ঢাকাই সিনেমার রাণী

চলচ্চিত্রে আগমন ঘটে শিশুশিল্পী হিসেবে। প্রথম সিনেমার নাম ‘নতুন সুর’। এরপর ১৯৬৭ সালে ‘চকোরী’ চলচ্চিত্রে নায়িকা হিসেবে আবির্ভাব ঘটে। তার বিপরীতে ছিলেন নাদিম। বলছি আফরোজা সুলতানা রত্না'র কথা। তবে এই নামে তাকে সবাই না চিনলেও শাবানা হিসেবেই সর্বজন প্রিয় ও পরিচিত তিনি। সিনেমার পরিচালক এহতেশাম রত্না থেকে শাবানা পর্দায় নামটি দেন। এরপর শুধুই ইতিহাস।

ঢাকাই চলচ্চিত্রে সর্বকালের সবচেয়ে জনপ্রিয় এ নায়িকার জন্মদিন আজ। দেখতে দেখতে জীবনের ৬৭ টি বসন্ত পার করে দিলেন তিনি। দুই দশকের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে বসবাস করছেন তিনি। করোনাকালে সেখানেই আছেন, এবার জন্মদিনও পালিত হবে ঘরোয়া আয়োজনে।

১৯৫২ সালের ১৫ জুন জন্ম তার। সাড়ে তিন দশকের কর্মজীবনে ৩০০টির মতো চলচ্চিত্রে অভিনয় করেন। ষাট দশকের শেষ থেকে নব্বইয়ের দশকে জনপ্রিয়তার তুঙ্গে ছিলেন। ব্যক্তিগত কারণে ২০০০ সালে হঠাৎ রূপালী জগৎ থেকে আড়ালে চলে যান। এর পর অনেক বছর তাকে আর প্রকাশ্যে দেখা যায়নি। সাম্প্রতিক বছরগুলোতে দেখা গেলেও— তাও হাতে গোনা।

জুটি হিসেব আলমগীরের সঙ্গে রেকর্ড গড়েন শাবানা। তারা একসঙ্গে ১৩০টি চলচ্চিত্রে অভিনয় করেন। এ ছাড়া রাজ্জাক, ওয়াসিম, উজ্জ্বলের সঙ্গে অভিনয় করে পান জনপ্রিয়তা। পাকিস্তানি নায়ক নাদিমের সঙ্গেও দর্শক তাকে পছন্দ করেছিল।

সোশ্যাল ড্রামা থেকে অ্যাকশন, ফোক নানা ঘরানার সিনেমায় অভিনয় করেছেন শাবানা। তার উল্লেখযোগ্য কিছু সিনেমা হচ্ছে— চকোরি, মধু মিলন, অবুঝ মন, চান্দ সুরজ, একই অঙ্গে এত রূপ, ছদ্মবেশী, ছন্দ হারিয়ে গেল, চৌধুরী বাড়ি, সমাধান, স্বীকৃতি, ওরা ১১ জন, অতিথি, ঝড়ের পাখি, জননী, মাটির ঘর, সখী তুমি কার, শেষ উত্তর, ছুটির ঘণ্টা, নাজমা, ভাত দে, দুই পয়সার আলতা, রজনীগন্ধা, লালু ভুলু, মা ও ছেলে, লাল কাজল, নালিশ, ঘরের বউ, সখিনার যুদ্ধ, নতুন পৃথিবী, হিম্মতওয়ালী, বাসেরা, হালচাল, চাঁপা ডাঙ্গার বউ, অশান্তি, বিরোধ, স্বামী স্ত্রী, অপেক্ষা, রাজলহ্মী শ্রীকান্ত, লালু মাস্তান, সারেন্ডার, রাঙা ভাবী, ব্যাথার দান, সত্য মিথ্যা, মরণের পরে, পিতা মাতা সন্তান, সান্ত্বনা, স্ত্রীর পাওনা, আন্ধি, অন্ধ বিশ্বাস, লহ্মীর সংসার, ঘাতক, ঘরের শত্রু, স্নেহ, কন্যাদান, সত্যের মৃত্যু নাই, স্বামী কেন আসামী ও পালাবি কোথায়।

শাবানা অভিনীত সর্বশেষ চলচ্চিত্র আজিজুর রহমান পরিচালিত ‘ঘরে ঘরে যুদ্ধ’ ১৯৯৭ সালে মুক্তি পায়।

অভিনয়ের জন্য প্রধান নারী চরিত্রে আটবার ও প্রযোজক হিসেবে একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং ২০১৭ সালে পান আজীবন সম্মাননা। এ ছাড়া ‘জননী’ চলচ্চিত্রের জন্য পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার নিতে অস্বীকৃতি জানান শাবানা।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত