ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

রুনা লায়লাকে উৎসর্গ করে লুইপার গান

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৯ জুলাই ২০২০, ১৩:২৮  
আপডেট :
 ২৯ জুলাই ২০২০, ১৩:৩৮

রুনা লায়লাকে উৎসর্গ করে লুইপার গান

উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লা। যার গান শুধু দেশই নয়, মুগ্ধতা ছড়িয়েছে দেশ থেকে দেশান্তরে। প্রখ্যাত এই সঙ্গীতশিল্পীকে উৎসর্গ করে এবার গাইলেন শ্রোতাপ্রিয় সঙ্গীতশিল্পী জিনিয়া জাফরিন লুইপা।

১৯৮৪ সালে মুক্তি পেয়েছিলো ‘নরম গরম’ সিনেমা; যেখানে অভিনয় করেছিলেন ওয়াসিম- অঞ্জু ঘোষ। রুনা লায়লার কণ্ঠে এই সিনেমার ‘বৃষ্টি ভেজা রাতে চলে যেওনা’ গানটি দারুণ জনপ্রিয়তা পায়। গানটি লিখেছেন আহমাদ জামান চৌধুরী ও সুর সঙ্গীত করেছেন সুবল দাস। এবার এই গানটিকে নতুন করে রি-অ্যরেঞ্জম্যান্ট করেছেন মীর মাসুম। আর আশির দশকের সেই জনপ্রিয় গানটিতে নতুন ফ্লেভারে নিজের কণ্ঠে তুলেছেন ‘জেন্টালম্যান’ খ্যাত লুইপা। এই গানটির শিরোনাম দেওয়া হয়েছে ‘ট্রিবিউট টু রুনা লায়লা’। আসছে ঈদে গানটি প্রকাশ করতে যাচ্ছে অনুপম রেকর্ডিং মিডিয়া।

সিনেমার গান মানেই অনুপম, এমন কথাই আমাদের ইন্ডাস্ট্রিতে প্রচলিত। তবে সময়ের ধারাবাহিকতায় সিস্টেম বদলেছে। বদলে গেছে অনুপম’ও। তাই তাদের কাছে সিনেমার পুরোনো জনপ্রিয় যতো গান আছে তা একটু একটু করে নতুন করে সঙ্গীতায়োজনের মধ্যদিয়ে এই প্রজন্মের শিল্পীদের কন্ঠে তুলে দিয়ে আরো আধুনিকরূপে তা প্রকাশ করছেন।

অনুপম’র কর্ণধার মো: আনোয়ার হোসেনের ভাষ্যমতে ‘এই বৃষ্টি ভেজা রাতে’ গানটি ‘ট্রিবিউট টু রুনা লায়লা’ শিরোনামেই প্রকাশিত হবে। গানটিতে লুইপা’র গায়কী প্রসঙ্গে আনোয়ার হোসেন বলেন, ‘নি:সন্দেহে লুইপা এই প্রজন্মের একজন সুরেলা এবং মেধাবী সঙ্গীতশিল্পী। এখন পর্যন্ত লুইপা’র কন্ঠে যতোগুলো গান প্রকাশিত হয়েছে আমার কাছে মনে হয়েছে রুনা আপার গাওয়া এই গানটির মধ্যে শ্রোতা দর্শক নতুন এক লুইপা’কে খুঁজে পাবেন। আমার বিশ্বাস গানটি প্রকাশের পর এই গান দেশের আনাচে কানাচে নতুন করে আবারো ছড়িয়ে পড়বে।’

রুনা লায়লা’র প্রতি শ্রদ্ধা জানিয়ে লুইপা বলেন,‘আমার মনে হয় উপমহাদেশে এই প্রজন্মের যতো মেয়ে কন্ঠশিল্পী আছে তাদের সবারই আইডল তিনি। কোনো না কোনো ভাবে আমরা তাকে ফলো করি। ছোটবেলায় আমি তার ক্লাসিক্যাল ঢংয়ের গান গুলো রেওয়াজ এর পাশাপাশি চর্চার জন্য বেছে নিতাম। পেশাগতভাবে সংগীতের পথচলায়ও নানাভাবে তার আধুনিক, ফোক ঘরানার গানগুলো গেয়েছি, শিখেছি। কিছু গান গাইবার পাশাপাশি তার পারফর্ম্যান্স ব্যাপার আমাকে খুব মুগ্ধ করে।

সেই সময় থেকেই তিনি যে কতোটা আধুনিক সেটা তার স্টেজ কিংবা টেলিভিশন পারফর্ম্যান্স গুলো দেখলেই বোঝা যায়। তার এই ব্যাপারটাকেই তুলে ধরার চেষ্টা ছিলো আমার এই গানটিতে। এই বৃষ্টি ভেজা রাতে গানটি বহুবার’ই আমি মঞ্চে গেয়েছি। এত জনপ্রিয় গানটিকে নতুন করে গাইবার সুযোগ করে দিলো অনুপম মিউজিক’র কর্ণধার আনোয়ার ভাই। নতুন প্রজন্মের শ্রোতাদেরকে প্রিয় শিল্পীর গানের বাহক হয়ে এই ছোট্ট উপহার দেয়ার চেষ্টা করলাম একটু ভিন্ন ভাবে। তবে স্টেজে কিংবা রেকর্ড এ যেভাবেই গাই, এই গান গাইবার সময় গানের সুক্ষ কাজগুলো একটা কথাই মনে করিয়ে দেয়, ম্যাডাম রুনা লায়লা উপমহাদেশে একজনই’।

জানা যায়, গানটি ঈদেই ‘অনুপম মিউজিক’ ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত