ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সংক্রমণ বৃদ্ধিতে ভেস্তে গেল বলিউড ইন্ডাস্ট্রির পরিকল্পনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২২, ১৪:২১  
আপডেট :
 ১৯ জানুয়ারি ২০২২, ১৫:৪১

সংক্রমণ বৃদ্ধিতে ভেস্তে গেল বলিউড ইন্ডাস্ট্রির পরিকল্পনা
ছবি-সংগৃহীত

গত বছর দীপাবলি থেকে পরপর ছবি মুক্তির পরিকল্পনা করেছিলেন বলিউড ইন্ডাস্ট্রির নির্মাতারা। কিন্তু দু’মাসের মধ্যেই সেই পরিকল্পনা ভেস্তে গেল। এরই মধ্যে সিনেমার প্রচার-প্রচারনায় অনেক টাকা খরচ করে ফেলেছেন নির্মাতারা। করোনার তৃতীয় ঢেউয়ে অনেক সিনেমাই পরিকল্পনা অনুযায়ী মুক্তি পাচ্ছে না।

গত নভেম্বরে ‘সূর্যবংশী’, ডিসেম্বরে দক্ষিণী ছবি ‘পুষ্পা’ যেটুকু হাসি ফুটিয়েছিল ফিল্ম ব্যবসায়ীদের মুখে, তৃতীয় ঢেউ তা আবারও মলিন হয়ে গেল। ফের পিছিয়ে গেল একাধিক ছবির শুটিং ও মুক্তি। ৩১ ডিসেম্বর ‘জার্সি’ এবং জানুয়ারির শুরুতে ‘ট্রিপল আর’-এর মুক্তি বাতিল হওয়া দিয়ে ২০২২ সালের ক্ষতির খতিয়ান শুরু হয়েছে। দু’টি ছবির প্রচারে বড় অঙ্কের টাকা ইতোমধ্যেই খরচ হয়ে গেছে। এবার মুক্তি না পাওয়ায় নতুন করে সিনেমাগুলো মুক্তির সময় ফের খরচের বোঝা টানতে হবে নির্মাতাদের।

কমারাস ভীমা ও আলুরি সীতারামা রাজু নামের দুই বীর যোদ্ধাকে নিয়ে 'ট্রিপল আর' সিনেমার গল্প। এতে কেন্দ্রীয় চরিত্রে আছেন জুনিয়র এনটিআর ও রাম চরণ। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— আলিয়া ভাট, অজয় দেবগন, রে স্টেভেনসন, অলিভিয়া মরিস প্রমুখ। ৪৫০ কোটি রুপি বাজেটের এই সিনেমা প্রযোজনা করছে ডিভিভি নায়া।

পরিচালক আনিস বাজ়মি বলেন, ‘এই দুই ছবির প্রচারে হওয়া ক্ষতির অঙ্ক দেখে এখন কোনও নির্মাতাই আগামী ছবির প্রচার শুরু করতে চাইছেন না।’

এসএস রাজামৌলীর মাল্টিস্টারার ছবি ‘ট্রিপল আর’-এর ব্যবসা ভালো হবে বলে আশা ছিল ইন্ডাস্ট্রির। যেমন আশা ছিল প্রভাসের ‘রাধে শ্যাম’ এবং অক্ষয়কুমারের ‘পৃথ্বীরাজ’-এর ক্ষেত্রে। এই দু’টি বড় ছবি জানুয়ারিতে মুক্তি পাওয়ার কথা ছিল, যা বাতিল হয়েছে।

পিছিয়ে গেছে সালমন খান-ক্যাটরিনা কাইফের ‘টাইগার থ্রি’, শাহরুখ খানের ‘পাঠান’, রণবীর সিংহ-আলিয়া ভাট-এর ‘রকি অওর রানি কী প্রেম কাহানি’র শুটিং। ছবির শুটিং বাতিল হলেও ক্ষতির ভার বইতে হয় নির্মাতাদের।

ট্রেড অ্যানালিস্টদের মতে, ছবির রিলিজ় এবং শুটিং পিছিয়ে যাওয়ায় জানুয়ারিতেই ১৫০০ কোটি টাকা ক্ষতির মুখোমুখি হয়েছে ইন্ডাস্ট্রি।

এদিকে ফেব্রুয়ারি মাসে সঞ্জয় লীলা ভন্সালীর ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ মুক্তি পাওয়ার কথা। সেটিও হবে কিনা সন্দেহ রয়েছে।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত