ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

‘নেতার’ নেতাগিরী চলছেই

  নাজমুল হোসেন

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২২:২৭  
আপডেট :
 ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৩৭

‘নেতার’ নেতাগিরী চলছেই

নায়ক হিসেবে শাকিব খান বরাবরই দুর্দান্ত। যার প্রধান তিনি রেখে চলেছেন দিনের পর দিন। আজ আমরা আলোচনা করব সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি ‘আমি নেতা হব’ নিয়ে, যা এবছর মুক্তিপ্রাপ্ত শাকিব খানের প্রথম ছবি।

অভিনয়:

শাকিব খান (সাক্কু), বিদ্যা সিনহা সাহা মিম (সুন্দরী), ওমর সানী (সাক্কুর দুলাভাই), মৌসুমী (সাক্কুর বোন), কাজী হায়াৎ (সাক্কুর বাবা), সাদেক বাচ্চু (আক্কাস বেপারী), শিবা শানু (আক্কাস আলীর ভাই), ডি জে সোহেল (ডি জে), কাবিলা (কাবিলা) প্রমুখ।

ছবির নামকরণ: বংশপরম্পরায় ক্ষমতায় থাকা বেপারী বংশের শোষণ-নিপীড়ন থেকে সমাজকে রক্ষা করার জন্য সাক্কু ঠিক করে সে তার বাবার স্থলাভিষিক্ত হয়ে নির্বাচন করবে। বস্তুত, সাক্কুসহ তার পরিবারের সবাই রাজনীতির সাথে যুক্ত,যার কারণে সমাজকে শোষণ নিপীড়ন থেকে মুক্ত করতে সে নেতা হতে চায়। যা ছবির নামের সাথে একেবারেই যথার্থ।

কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ : এটা মূলত পলিটিকাল টাইপ ছবি যাতে নির্বাচনসহ রাজনৈতিক দলের বিভিন্ন কার্যক্রম দেখানো হয়েছে। এখানে পরিচালক সমাজের বাস্তব চিত্র দেখানোর চেষ্টা করেছেন। চিত্রনাট্য মোটামোটি টাইপের। আরও ভাল হলেও পারত। কারণ আমাদের পরিচালকদের উচিত বাইরের পরিচালকদের থেকে কিছু শেখা। কারণ একটা চিত্রনাট্যই পাল্টে দিতে পারে একটি ছবির চিত্র।

কাস্টিং : এ ছবির প্রধান আকর্ষণ হচ্ছে শাকিব খান। তিনি তার স্বভাবসুলভ সর্বোচ্চ দেয়ার চেষ্টা করেছেন।পরিচালক উনাকে আরও ভালভাবেও ব্যবহার করতে পারত। ওই যে একটু আগে বললাম পার্শ্ববর্তী দেশের কথা।সেদেশের পরিচালকরা কিন্তু এই শাকিব কেই নতুন করে বের করে এনেছেন। তাই অভিনেতাকে দোষ দিয়ে লাভ নেই। আমাদের অনুকরণ করার দরকার নেই তবে অনুসরণ করলেতো দোষ নেই। তাই আমি বলব পরিচালক আর চিত্রনাট্য অনুযায়ী শাকিব খান ভাল অভিনয় করেছেন।

তবে ছবিতে মীমকে তেমন একটা হাইলাইড করা হয়নি কারণ এটা নায়িকা প্রধান ছবি নয়। তবে যতটুকুই ছিলেন উনার আরেকটু ভাল করা উচিত ছিল।কারণ কিং খানের সাথে অভিনয় করে যদি কিছু না শিখতে পারেন তাইলে কিছু বলার নাই।

ওমর সানির অভিনয় মোটেও মনের মত হয়নি যা একপ্রকার হতাশ করেছে।সাথে উত্তম আকাশ তো ওমর সানীকে পুরা সুপারম্যান বানায় দিয়েছেন। কারণ শেষ দৃশ্যের ফাইটে শাকিব যখন গুলি করে যখন ওমর সানীর হাতে বাধা দড়ি ছিরে ফেলে। তবে সে তুলনায় প্রিয়দর্শিনী মৌসুমীর অভিনয় ভাল লেগেছে। দুঃখ-কষ্টের সিনগুলোতে তিনি বেশ সাবলীল অভিনয় করেছেন।

প্রধান হল অভিনেতা সাদেকবাচ্চু ভাল অভিনয় করেছেন। অবশ্য এর প্রমাণ তিনি বহু ছবিতে দেখিয়েছেন। এর সাথে তরুণ অভিনেতা ডিজে সোহেল,ইংরেজি ডায়লগ বলা ছাড়া উনিও ভাল অভিনয় করেছেন। ডিজে সোহেল কমেডি ভিলেন হিসেবেও ভার অভিনয় করে থাকেন। তাকে যথাযথভাবে ব্যবহার করলে সেরাটা বের করে আনা সম্ভব। তবে ভিলেন হিসেবে শিবা সানু ফ্লপ।এতদিন ধরে অভিনয় করছেন এখনও যদি একই ধাঁচে পড়ে থাকেন তাহলে এটা হতাশাজনক।

গান : ছবিতে মোট ৫টি গান রয়েছে। এর মধ্যে লাল লিপস্টিক, চুম্মা এবং আই অ্যাম ইন লাভ গানগুলোর কোরিওগ্রাফি করেছেন ভারতের বাবা যাদব। । অন্য দুটি গানের মধ্যে ‘ঘুরেছি আজ পথে পথে’ও বেশ ভালোই হয়েছে; ‘আমি নেতা হবো’র টাইটেল ট্র্যাকটা শাকিব খানের ছবি হিসেবে মনপুত হয়নি। চুম্মা গানতো এর মধ্য সাড়া ফেলে দিয়েছে। এসকে মুভিজ তিনটি গান রিলিজ করেছে যার কালার মেকিং ছিল অসাধারণ। আমার মনে হয় শাকিবের মত অভিনেতার জন্য ছবির বাজেট নিয়ে চিন্তা করার দরকার নেই।কারণ বাংলাদেশে শাকিব মানেই হিট।

বিনোদন : ছবির গানগুলো অনেক বেশি সুন্দর এবং অলরেডি মানুষের মুখে মুখে। এছাড়া উপভোগ করার মতো কিছু কমেডি সিন আছে। শাকিব খান, সাদেক বাচ্চু, কাবিলা, ডি জে সোহেল কমেডি সিনগুলোয় বেশ ভালো অভিনয় করেছে।

ছবির ফাইট মেকিং আরও ভাল হলেও পারত। কিছু কিছু ক্ষেত্রে যা হয়ে গেছে অবিশ্বাস্য । কারণ ১০ মাইল দূরে সাক্কুর কোনো লোক মার খেলেও সাক্কু বুঝে যায় এবং গিয়ে ব্যাপক মারপিট করে, এ কেমন কথা?

নিজস্ব মতামত : প্রায় ৬ মাস পর নাম্বার ১ সুপারস্টারের ছবি মুক্তি পেয়েছে। ছবির মান যায় হউক ছবি হিট কারণ শাকিব খান। দর্শকের উপচে পড়া ভিড় যা দেখে রীতিমত আমি অবাক । এধরনের ভীর সাধারণত ঈদে দেখা যায়।

নেতা কেন দেখবেন : এ ছবি শুধুমাত্র তাদের জন্য, যারা শাকিব খানের ছবি ছাড়া অন্য কোনো ছবি দেখে না। যারা শাকিব খানের সাথে অন্য কাউকে তুলনা করে না। কারণ তাদের বিশ্বাস শাকিব ভাল কিছু দিবে।

তাই আমি আবারও বলছি ছবির বাজেট বাড়ান। মেকিং ভাল করেন। আধুনিক যুগের পরিচালকদের প্রতি দৃষ্টি দেন।আশা করি ভাল ছবি পাবেন কারণ শাকিব অসাধারণ অভিনেতা যা আমরা শিকারি,নবাব,বসগিরীতে দেখেছি। অথচ এই শাকিবকে আমাদের নিজের দেশের পরিচালকই ব্যবহার করতে পারেনি।

মুক্তি প্রতীক্ষিত আছে চিটাইংগ্যা পোয়া নোয়াখাইল্লা মাইয়া, চালবাজ, নোলক আর শুটিং চলছে আশিকুর রহমান পরিচালিত সুপার হিরোর।

রেটিং : একজন দর্শক হিসেবে আমি ব্যক্তিগতভাবে দেব ৮/১০। পরিশেষে একটাই কথা, সবাই বাংলা ছবির সাথে থাকবেন এবং ভালো ভালো বাংলা ছবি দেখবেন।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত