ঢাকা, মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

সৌমিত্র চট্টোপাধ্যায়ের কণ্ঠে ১ হাজার ৪১৬টি চিঠি!

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০৭ জুলাই ২০১৮, ১৫:৩৪  
আপডেট :
 ০৭ জুলাই ২০১৮, ১৫:৫২

সৌমিত্র চট্টোপাধ্যায়ের কণ্ঠে ১ হাজার ৪১৬টি চিঠি!

উপমহাদেশের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। ভরাট কণ্ঠের আবৃত্তিকার হিসেবেও তার খ্যাতি অসামান্য। তার কণ্ঠে কবিতা যেন প্রাণ পায়। শ্রোতার কানে আরাম দেয়, মনে জাগায় আশা, ভালোবাসা, স্বপ্ন আর সাহস।

এবার সৌমিত্র চট্টোপাধ্যায়ের কণ্ঠে শোনা যাবে প্রায় দেড় হাজার চিঠি। যেগুলো লিখেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। জীবদ্দশায় রবি ঠাকুর তার বিভিন্ন নারী প্রিয়জনকে অনেক চিঠি লিখেছিলেন। জানা যায়, ২৯ জন নারীকে রবীন্দ্রনাথ ১ হাজার ৪১৬টি চিঠি লিখেছিলেন। বিশ্বভারতী থেকে প্রকাশিত ‘রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠিপত্র’ সংকলনে এই চিঠিগুলো পাওয়া যায়। রবীন্দ্রনাথ এই চিঠিগুলো লিখেছিলেন স্ত্রী মৃণালিনী, মেয়ে মাধুরীলতা, নির্মল কুমারী মহলানবীশ থেকে রানু অধিকারী পর্যন্ত অনেককে।

এই ১ হাজার ৪১৬টি চিঠি পাঠ করাকে অনেকেই বলছেন রেকর্ড। কারণ এর আগে কেউ এতো চিঠি পাঠ করেননি বলেই জানা যায়। সবগুলো পাঠ নিয়ে তৈরি করা হয়েছে ৭৬টি অডিও সিডির একটি অ্যালবাম। নাম দেয়া হয়েছে ‘রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠিপত্র’। ভাবনা রেকর্ডস নামক প্রতিষ্ঠান প্রকাশ করেছে এই অ্যালবাম।

ভারতীয় গণমাধ্যম জানায়, প্রায় সাড়ে চার বছর ধরে স্টুডিওতে এই চিঠিগুলো পাঠ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এই অ্যালবাম তৈরির পেছনে মুখ্য ভূমিকা রেখেছেন ভাবনা রেকর্ডসের কর্ণধার বিশ্ব রায়। সম্প্রতি দিল্লিতে নিজ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ‘রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠিপত্র’ অ্যালবামটির মোড়ক খুলেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এর আগে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘জীবনস্মৃতি’, ‘ছেলেবেলা’, ‘আত্মপরিচয়’ পাঠ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এছাড়া ‘গীতাঞ্জলি’র গান ও কবিতা নিয়ে যে অ্যালবামটি বেরিয়েছে, তাতে কবিতাগুলো আবৃত্তি করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। রবীন্দ্রনাথ ঠাকুরের ৯৫টি ছোটগল্প পাঠ করেছেন কয়েকজন বিশিষ্ট বাচিকশিল্পী। তাদের মধ্যে অন্যতম সৌমিত্র চট্টোপাধ্যায়।

বাংলাদেশ জার্নাল/কেআই/

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

  • সর্বশেষ
  • পঠিত