ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

সুপারহিরোদের স্রষ্টা স্ট্যান লি আর নেই

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৬:৪৬

সুপারহিরোদের স্রষ্টা স্ট্যান লি আর নেই

আয়রন ম্যান, স্পাইডার ম্যান, হাল্ক কিংবা ব্ল্যাক প্যান্থার; এই সুপারহিরোদের জনপ্রিয়তা নিয়ে নতুন করে বলার কিছু নেই। মার্ভেল কমিকসের এই সুপারহিরোরা বিশ্বব্যাপী অবিশ্বাস্য রকমের জনপ্রিয়। এই সুপারহিরোদের স্রষ্টা যিনি, সেই স্ট্যান লি আর নেই। সোমবার (১২ নভেম্বর) মৃত্যুবরণ করেছেন বরেণ্য এই লেখক। তার বয়স হয়েছিলো ৯৫ বছর।

স্ট্যান লি’র মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার মেয়ে জে. সি. লি। তার সূত্র দিয়ে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, সোমবার ভোরে স্ট্যান লি তার নিজ বাড়ি হলিউড হিলসে অসুস্থ হয়ে পড়েন। এরপর বাড়িতে একটি অ্যাম্বুলেন্স ডাকা হয়। অ্যাম্বুলেন্সে করে স্ট্যান লি’কে সিডার্স-সিনাই মেডিক্যাল সেন্টারে। সেখানেই স্ট্যান লি মৃত্যুবরণ করেন।

জানা গেছে, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে নিউমোনিয়ায় ভুগছিলেন স্ট্যান লি। এছাড়া দৃষ্টিশক্তিজনিত সমস্যাও ছিল তার।

স্ট্যান লি মার্ভেল কমিকসের সভাপতি ছিলেন। মার্ভেল কমিকস অবলম্বনে নির্মিত সবগুলো সিনেমার একটি করে দৃশ্যে হলেও অভিনয় করেছিলেন এই খ্যাতিমান ব্যক্তিত্ব।

১৯২২ সালের ২৮ ডিসেম্বর জন্মগ্রহণ করেন স্ট্যান লি। তার নাম রাখা হয় স্ট্যানলি মার্টিন লিবার। মাত্র ১৭ বছর বয়সে টাইমলি কমিকসের ডেলিভারি বয় হিসেবে কাজ শুরু করেন স্ট্যান লি। ওই প্রতিষ্ঠানই পরে রূপ নেয় মার্ভেলে।

চাকরি পাওয়ার পর অল্প সময়েই গল্প লেখা ও প্রচারণার দায়িত্ব পেয়ে যান স্ট্যান লি। ১৯৬১ সালে কমিকসের দুঃসময়ে স্ট্যান লি তৈরি করেন ফ্যান্টাস্টিক ফোর। এরপর একে একে অন্য সুপার হিরোদের ডিজাইন করেন তিনি। ১৯৭২ সালে মার্ভেলের প্রকাশনার দায়িত্ব আসে তার কাঁধে।

বাংলাদেশ জার্নাল/কেআই/

  • সর্বশেষ
  • পঠিত