ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

‘বানাসাস’ সম্মাননা পেলেন শবনম-অপু

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ২০:৪৯  
আপডেট :
 ১০ এপ্রিল ২০১৯, ২০:৫২

‘বানাসাস’ সম্মাননা পেলেন শবনম-অপু

আজীবন সম্মাননা পেলেন বাংলা ও পাকিস্তানী চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী শবনম ও শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেলেন অপু বিশ্বাস। বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস) থেকে এই দুজনকে এ সম্মাননা দেয়া হয়েছে। বুধবার সকাল ১১টায় রাজধানীর শিল্পকলা একাডেমীতে আয়োজিত অনুষ্ঠানে তাদের হাতে এই সম্মানা পুরস্কার তুলে দেয়া হয়।

এ ব্যাপারে বানাসাস’র সভাপতি নাসিমা সোমা বলেন, আমাদের সংগঠনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে ১০ এপ্রিল আয়োজন করেছি। এটা ছিল রোমাঞ্চকর এক অনুভূতি। আমরা তার সম্মতি নিতে রবিবার তার বারিধারার বাসায় গিয়ে ছিলাম। শ্রদ্ধেয় সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ ইন্তেকাল করায় তার মন ভারী ছিল। তারপরও তিনি আন্তরিকতার সঙ্গে সম্মতি জানিয়ে ছিলেন। এবং তিনি অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন। এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া।

এ সম্মননা প্রসঙ্গে শবনম বলেন, অনেক কৃতজ্ঞ ‘বানাসাস’ পরিবারের প্রতি। আমাকে চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য এই সম্মাননা ভূষিত করেছে। আমি সত্যিই দারুণ আনন্দিত।

এদিকে নায়িকা অপু বিশ্বাস বলেন, যে কোন পুরস্কার সত্যি অনেক আন্দের। আর আমার এ প্রাপ্তি আমার সকল ভক্তদের জন্য। কেননা তাদের ভালবাসাতেই আজ আমি অপু বিশ্বাস। আমি কতৃঘতা জানাই বাংলাদেশ নারী সাংবাদিক সমিতিকে। যারা আমাকে এই সম্মাননা দিয়েছেন।

উল্লেখ, শবনম সর্বশেষ ১৯৯৮ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘আম্মাজান’ চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করেন। শবনমের ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্যদিয়ে অভিষেক হয়।পাকিস্তানে তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘সামান্দার’। ‘চান্দা’ চলচ্চিত্রে সর্বপ্রথম পার্শ্ব-চরিত্রে অভিনয়ের জন্য পাকিস্তানের চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা ‘নিগার এ্যাওয়ার্ড’ লাভ করেন তিনি।এরপর ১৯৭১, ১৯৭৩, ১৯৭৪, ১৯৭৫, ১৯৭৭, ১৯৭৯, ১৯৮০, ১৯৮১, ১৯৮৩ ও ১৯৮৫ সালে এই সম্মাননা লাভ করে। পাকিস্তানের চলচ্চিত্রের ইতিহাসে এখন পর্যন্ত রেকর্ড। এছাড়া ২০১২ সালের পাকিস্তান সরকারের আজীবন সম্মানানও লাভ করেন এই অভিনেত্রী।

অন্যদিকে, অপু বিশ্বাস ২০০৪ সালে আমজাদ হোসেনের ‘কাল সকালে’ চলচ্চিত্রের মাধ্যমে ঢাকাই ছবিতে পা রাখেন। এরপর ২০০৫ সালে এফআই মানিক পরিচালিত কোটি টাকার কাবিন ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে পরিচিতি পান।অপু বিশ্বাস অভিনীত সিনেমা ‘শশুর বাড়ি জিন্দাবাদ টু’ এখন মুক্তির অপেক্ষায় রয়েছে। এতে অপুর সঙ্গে প্রথমবার জুটি বেঁধে কাজ করছেন বাপ্পী। এছাড়াও কলকাতায় ‘শর্টকার্ট’ নামের ছবির কাজ শেষ করেছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/ এএ

  • সর্বশেষ
  • পঠিত