ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

সালমান শাহ্‌ আমার অনুপ্রেরণা: সিয়াম

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৩

সালমান শাহ্‌ আমার অনুপ্রেরণা: সিয়াম

ঢাকাই সিনেমার অমর নায়ক সালমান শাহ্‌। নব্বই দশকের শুরুর দিকে আত্মপ্রকাশ করে মাত্র ২৭ সিনেমায় অভিনয়। ১৯৯৬ সালে তার রহস্যজনক মৃত্যুতে স্তব্ধ হয়ে যায় গোটা দেশ। যেই রহস্যের কিনারা হয়নি আজও। মৃত্যুর ২৩ বছর পরেও যিনি সমানভাবে জনপ্রিয়।

আজ সালমান শাহ্‌র মৃত্যুবার্ষিকী। এই দিনে সালমান শাহ্‌কে নিয়ে একটি গণমাধ্যমে নিজের অনুভূতি আর স্মৃতিচারণ করলেন এই সময়ের জনপ্রিয় নায়ক সিয়াম আহমেদ।

সিয়াম বলেন, সবাইকে আমি অনেক বিনয়ের সঙ্গে অনুরোধ করতে চাই যে, আমাকে কেউ সালমান শাহ্‌র সঙ্গে তুলনা দেবেন না। উনার নখের যোগ্যতাও আমার নেই। উনি বাংলাদেশের জন্য একটা সম্পদ ছিলেন। আমরা তো সবে শুরু করলাম। আমি শুধু এটুকু বলবো যে, আমি যদি সিনেমার মূল চরিত্রে কাজ করি, তার পেছনে যেই মানুষটার প্রভাব কিংবা যিনি আমার অনুপ্রেরণা, তিনি সালমান শাহ্‌।

সিয়াম আরো বলেন, আমি যখন আমার ইন্ডাস্ট্রিতে কাজ করবো, তখন এখানকার অগ্রজদের দ্বারা অনুপ্রাণিত হবো, তাদের কাজ ও সাফল্যে খুশি হবো। যেমন এখন যদি কেউ আমাকে বলে যে, শাকিব ভাইয়ের অবস্থানের কথা। তো আমি বলি, উনি কিন্তু আমাদের ইন্ডাস্ট্রির বর্তমান সুপারস্টার। তো যখন আমাদের দেশে একটা নতুন ছেলে কাজ শুরু করবে, তখন সে কিন্তু শাকিব ভাইয়ের দিকে তাকিয়েই শুরু করবে। সে ভাববে যে, তার (শাকিব) মতো কাজ করলে, পরিশ্রম করলে সেও একদিন শাকিব ভাইয়ের জায়গায় বা কাছাকাছি যেতে পারবে। শাকিব ভাই কিন্তু বেঞ্চমার্ক। তো সেই জায়গা থেকে সালমান শাহ্‌ আমাকে সবসময় অনুপ্রেরণা দিয়েছেন। সিনেমায় আমি এসেছি, এটার পেছনে উনার অবদান রয়েছে। তিনি এমন একজন নায়ক ছিলেন, যার সিনেমার পোস্টার আমার রুমের দেয়ালে টাঙানো ছিলো।

অনেকেই বলে থাকেন যে, সালমান শাহ্‌ থাকলে বাংলাদেশের সিনেমার অবস্থা আরো ভালো থাকতো। আসলেই কি তাই? জবাবে সিয়াম বলেন, আমি আসলে এটা অনুভব করি যে, উনি থাকলে হয়ত আমাদের সিনেমার অবস্থা আরো ভালো হতো। কিন্তু বাস্তবতা আসলে সেটা বলে না। দেখা যায় যে, ইন্ডাস্ট্রিতে কেউ প্রত্যাশার চেয়ে ভালো করে ফেলে অথবা সে ইন্ডাস্ট্রির জন্য একটা ফ্যাক্টর হয়ে দাঁড়ায়, তখন কিন্তু তার ওপর অনেক মানুষ লগ্নি করে, অনেক মানুষ বাজি ধরে। যেমন এই ক্ষেত্রেও শাকিব খানের উদাহরণ দিতে হচ্ছে। আমি বারবার তার উদাহরণ টানছি, কারণ তিনি বর্তমানে অভিভাবকের দায়িত্ব পালন করছেন। শাকিব ভাইয়ের কাছে দাবি থাকবে সবার, কিন্তু তিনি তো সবার আবদার পূরণ করতে পারবেন না। কারণ উনিও তো মানুষ। তো সালমান শাহ্‌ও যদি বেঁচে থাকতেন, তার উপরও অনেক মানুষের দাবি থাকতো। কিন্তু একজন মানুষ হিসেবে তিনি সবার দাবি হয়ত সমানভাবে মেটাতে পারতেন না। প্রত্যেকেরই সীমাবদ্ধতা আছে। আর তখনই ওই সফল মানুষগুলোর শত্রু বেড়ে যায়। তো উনার (সালমান শাহ্‌) যথেষ্ঠ শত্রু এতোদিনে বেড়ে যেতো আমি নিশ্চিত এবং উনাকে উনার অবস্থান থেকে কিভাবে নামানো যায় সেই ষড়যন্ত্র হতো।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত