ঢাকা, মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫০ মিনিট আগে
শিরোনাম

বাবরি মসজিদ নিয়ে সালমানের বাবার ভিন্ন সুর

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৯, ১২:৪৫

বাবরি মসজিদ নিয়ে সালমানের বাবার ভিন্ন সুর

ভারতের বহুল আলোচিত উত্তরপ্রদেশের বাবরি মসজিদ এখন টক অব দ্য টাউন। শনিবার মসজিদটির ভূমি মালিকানার রায় ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। রায়ে অযোধ্যার বিরোধীপূর্ণ বাবরি মসজিদের জমি মন্দির নির্মাণে হিন্দুদের দিতে নির্দেশ দেয়া হয়েছে। আর নতুন একটি মসজিদ নির্মাণে মুসলমান সম্প্রদায়কে শহরেই আলাদা একখণ্ড পাঁচ একরের জমি বরাদ্দ দিতে নির্দেশ দেয়া হয়েছে।

রায় ঘোষণার পর থেকেই এটি নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে। সুপ্রিম কোর্টের রায়ের প্রতি শ্রদ্ধা দেখিয়ে বলিউড তারকারাও মুখ খুলেছেন এই প্রসঙ্গে।

সুপ্রিমকোর্টের এ রায়ে সন্তুষ্ট বলিউড তারকা সালমান খানের বাবা চিত্রনাট্যকার সেলিম খান। তবে অন্যান্য তারকার চেয়ে এই বর্ষীয়ান তারকা যেন একটু ভিন্নমত দিলেন।

তিনি ভারতীয় গণমাধ্যমকে বলেন, মুসলমানদের জন্য দেয়া ঐ ৫ একর জমিতে মসজিদের নির্মাণ চাই না আমি। বরাদ্দকৃত ওই জমিতে মসজিদের প্রয়োজন নেই মুসলমানদের। তার বদলে ওই জমিতে স্কুল অথবা কলেজ তৈরি হোক। এতে অনেক সমস্যা মিটবে। ইসলামে ভালোবাসা ও ক্ষমার কথা বলা হয়েছে। ভারতের মুসলমানদের সেদিকটি ভেবেই এগোতে হবে।

তা হলে মসজিদ কোথায় নির্মাণ হবে? এ বিষয়ে কোনো জবাব আসেনি তার কাছ থেকে।

সুপ্রিমকোর্টের রায়কে সাধুবাদ জানিয়ে সেলিম খান বলেন, ‘এ রায় ঘোষণার পর এতদিনে অযোধ্যা বিতর্কে ইতি পড়ল। এবার ওই দুই নীতি মেনেই চলতে হবে। অতীত আঁকড়ে পড়ে থেকে লাভ নেই। বরং পুরনো সব কিছু ভুলে এগিয়ে যেতে হবে।’

তার ভাষ্যমতে, ‘অযোধ্যা বিতর্ক নিয়ে আর কোনো আলোচনার দরকার নেই। তার চেয়ে দৈনন্দিন জীবনের সমস্যাগুলোর সমাধানের চেষ্টা করা উচিত।’

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত