ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

প্রতিভাবান এক মিউজিশিয়ানের গল্প

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২০, ২০:৪৩

প্রতিভাবান এক মিউজিশিয়ানের গল্প

বর্তমান বাংলাদেশ মিউজিক ইন্ডাস্ট্রির একজন প্রতিভাবান মিউজিশিয়ানের নাম ইমরান হোসেন শান্ত। ২০০১ সালে বাংলাদেশ শিশু একাডেমিতে গান শেখার মধ্য দিয়ে সঙ্গীত জীবনের যাত্রা শুরু তার।

এরপর একে একে তবলা, খমক, ঢোল শেখা। ২০০৬ সালে তার বড় ভাইয়ের অনুপ্রেরণায় শুরু হয় ড্রামস এর প্রতি উন্মাদনা। ধীরে ধীরে বিভিন্ন ব্যান্ডে এবং প্রজেক্টে শুরু হয় ড্রামার হিসেবে পথচলা। ক্যারিয়ারের শুরুতে সলো এবং নানান প্রজেক্ট ড্রামার হিসেবে কাজ করলেও নিজেকে পার্মানেন্ট ব্যান্ড ড্রামার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন করেছেন স্বনামধন্য ব্যান্ডদল মরুভূমি'র মাধ্যমে।

ক্যারিয়ারের একযুগেরও বেশি লম্বা সময়ের এই যাত্রায় দেখেছেন অনেক ভাঙ্গা-গড়ার খেলা, হয়েছেন অসংখ্য হাসি-বিদ্রুপের শিকার। তবুও নিজে ভেঙ্গে পড়েননি কখনো। নিজের লক্ষ্যে দৃঢ় ও অটুট থেকে সামনে এগিয়ে চলেছেন গুটি গুটি পায়ে।

বর্তমানে তিনি বাংলাদেশের দুটি স্বনামধন্য ব্যান্ডদল ‘কুঁড়েঘর’ এবং ‘মরুভূমি’ ব্যান্ডদ্বয়ের সাথে ড্রামার হিসেবে সংযুক্ত রয়েছেন।

এগারোটিরও বেশি বাদ্যযন্ত্র বাজানোর মাধ্যমে ভক্ত-শুভানুধ্যায়ীদের কাছ থেকে পেয়েছেন ‘মাল্টি-ইন্সট্রুমেন্টালিস্ট’ খেতাব।

বর্তমানে তিনি তার ব্যান্ডদলের ‘কুঁড়েঘর’ এবং ‘মরুভূমি’ এর কাজের পাশাপাশি মনোনিবেশ করেছেন তার মৌলিক গানের একক অ্যালবাম তৈরির পরিকল্পনায়।

ড্রামার হিসেবে তিনি মূলত রক, ইস্টার্ণ ক্ল্যাসিক, জ্যাজ এবং র‍্যাগে ধরনার কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। পাশাপাশি সংগীতশিল্পী হিসেবে তিনি মূলত ক্ল্যাসিক্যাল, সুফি এবং ফোক ধরনার গান গেয়ে থাকেন।

এছাড়াও শখ করে ছবি আঁকেন, কবিতা লিখেন, ভিডিও এডিটর হিসেবে কাজ করেন। বর্তমানে তিনি বিজিএমইএ ফ্যাশন ও টেকনোলজি বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নিয়ে অধ্যায়নরত রয়েছেন।

প্রসঙ্গত, গত বছরের ১ নভেম্বরে ‘রিবিল্ড অস্ট কনসার্ট’ শিরোনামের কনসার্টে তার একটি লাইভ ড্রামস সলোর ভিডিও ব্যাপক সাড়া ফেলে এবং মুহূর্তেই সে ভিডিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায় এবং কুড়িয়ে নেয় অসংখ্য শুভানুধ্যায়ীদের ভালোবাসা।

তার এ পথচলা নিয়ে প্রশ্ন করলে তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, ‘সংগীত আমার অদম্য নেশা, বাংলাদেশে সংগীতের মাধ্যমে প্রতিনিয়ত দর্শক-শ্রোতাদের নতুন কিছু উপহার দিয়ে যেতে চাই। আমি গানের ফেরিওয়ালা, গান নিয়ে সকলের মনের আঙ্গিনায় যেতে চাই। সবার ভালোবাসা আর দোয়া নিয়ে এগিয়ে যেতে চাই বহুদূর।’

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে তার ব্যান্ডদল ‘কুঁড়েঘর’ দশ লাখ সাবস্ক্রাইবারের মাইলফলক পূর্ণ করায় তারা অর্জন করেন ইউটিউবের দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ‘ইউটিউব গোল্ড প্লে বাটন’।

অপরদিকে তার ব্যান্ডদল ‘মরুভূমি’ দীর্ঘ সাত বছরের বিরতির পর এ বছর মার্চে নিয়ে এসেছে দ্বিতীয় অ্যালবাম ‘ফাঁকিবাজ’ এর প্রথম গান ‘কি আশাতে’ এবং এরই ধারাবাহিকতায় আগামী মাসে রিলিজ পেতে যাচ্ছে একই অ্যালবামের টাইটেল ট্র‍্যাক ‘ফাঁকিবাজ’ এর মিউজিক ভিডিও।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত