ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৮ জুন ২০২০, ১৪:২২

প্রিন্ট

শুভ জন্মদিন, ড. মুহাম্মদ ইউনূস

শুভ জন্মদিন, ড. মুহাম্মদ ইউনূস
নিজস্ব প্রতিবেদক

শান্তিতে নোবেলজয়ী এবং গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের ৮০তম জন্মদিন আজ রোববার। ১৯২৮ সালের ২৮ জুন চট্টগ্রামের হাটহাজারীর বখশীর হাটের এক মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের ক্ষুদ্রঋণের পথিকৃত। বাংলাদেশসহ অনেক দেশে তার ক্ষুদ্রঋণ মডেল অনুসরণ করা হচ্ছে। তার ‘সামাজিক ব্যবসা’ ধারণাও ব্যাপক প্রশংসিত।

গ্রামীণ ব্যাংকের মাধ্যমে দরিদ্রদের জীবনমানের উন্নতি ঘটনানোর স্বীকৃতিস্বরূপ ২০০৬ সালে ড. ইউনূস শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। একইসঙ্গে তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকও এ পুরস্কারে ভূষিত হয়।

ড. ইউনূস নিজে থেকে কখনও জন্মদিন পালন করেন না। তবে গেল ৯-১০ বছর ধরে ‘সামাজিক ব্যবসা দিবস’ হিসেবে তার জন্মদিনটি উদযাপন করে আসছে ইউনূস সেন্টার। এ বছর নভেল করোনা ভাইরাসের কারণে ভার্চুয়াল মাধ্যমে বৈশ্বিকভাবে পালিত হচ্ছে ‘সামাজিক ব্যবসা দিবস’।

অধ্যাপক ড. ইউনূস এ পর্যন্ত বিশ্বের অর্ধশতাধিক বিশ্ববিদ্যালয় থেকে সম্মানজনক ডিগ্রি লাভ করেছেন। বিভিন্ন দেশের সর্বোচ্চ জাতীয় পুরস্কারসহ শতাধিক পুরস্কারে ভূষিত এই বরেণ্যজন ১৯৭৮ সালে বাংলাদেশে রাষ্ট্রপতি পুরস্কার ও ১৯৮৭ সালে স্বাধীনতা পুরস্কার পান।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best