ঢাকা, শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ১৯:১৮

প্রিন্ট

বৃষ্টি ডেকে নিয়ে এলো শীত

বৃষ্টি ডেকে নিয়ে এলো শীত
প্রতীকী ছবি
নিলুফা খানম

আর পাঁচটা দিনের মতো আজও অফিসের উদ্দেশে বাসা থেকে বের হলাম। বেরিয়ে কিছুটা অবাক হলাম! প্রতিদিনের মতো আজ নেই রৌদ্রের তাপ। আকাশেও যেন সূর্যটা শুধু নিয়ম রক্ষার হাজিরা দিয়ে যাচ্ছে। সকাল থেকেই ঢাকায় ঝিরঝিরে বৃষ্টি। বাইরের পরিবেশটায় বয়ে যাচ্ছে ঠাণ্ডা হিমেল হাওয়া। বেশ একটা শুষ্ক অনুভূতি জানান দিচ্ছে শীতের আগমনী। মনে হচ্ছে, শীতকে ডেকে আনতেই যেন এই বৃষ্টি।

অগ্রহায়ণের প্রথম সপ্তাহ থেকেই রাজধানীতে টের পাওয়া যাচ্ছে শীতের আমেজ। সঙ্গে মধ্যরাত থেকে ভোর পর্যন্ত হালকা কুয়াশা, টিপটিপ বৃষ্টি।

প্রকৃতিতে এখন হেমন্ত। ঋতু চক্রের ‘শীত’ আসতে এখনো ঢের বাকি। অথচ এরইমধ্যে টের পাওয়া যাচ্ছে শীতের আমেজ।

ভোরের বিছানায় শিরশিরে হাওয়ায় ঘুমচোখে মানুষ অবচেতনে গায়ে জড়িয়ে নিচ্ছে পাশে রাখা কাঁথা। শীতের সঙ্গে হেমন্তের কোথাও একটা বন্ধুত্ব রয়েছে। কারণ হেমন্তেই দেশজুড়ে ধীরে ধীরে ছড়িয়ে পড়তে থাকে শীতের পরশ।

শীতের আগমনী বার্তা অন্য ঋতুর মতোই ভিন্ন। গ্রীষ্মে সূর্যের প্রচণ্ড খরতাপ যেমন নিজের অস্তিত্ব জানান দেয় তেমনি শীত জানান দেয় তার কুয়াশার চাদর ছড়িয়ে। মাঝেমধ্যে এই কুয়াশার চাদর এতটাই গাঢ় হয় যা তীব্র সূর্যরশ্মিকেও আড়াল করে দেয়।

এখনকার ভোরের প্রকৃতিতে হাত বাড়লেই ঠাণ্ডা ঠাণ্ডা ভাব। গাছ থেকে ঝরছে পাতা, ঝরছে শিউলি ফুল। শেষ রাতে গায়ে কাঁথা চাপাচ্ছেন অনেকেই। বাতাসও প্রকৃতিকে নাড়া দিয়ে প্রচার করে আসছে শীতের আমেজ। শীতের আমেজ না, সত্যিকারের শীত। দূর্বা ঘাসে কিংবা ধানের কচি ডগায় মুক্তার মতো আলো ছড়িয়ে ভোরের শিশির জানান দিচ্ছে শীত আসছে।

করোনার সংক্রমণকালেও বলতে ইচ্ছে হয়, ‘এই কালো এই আলোর মাঝে কুয়াশা প্রকৃতির রং চটা আঁধারের ঘনঘটা সবকিছু ঠিক বুঝি, নেই ভরসা তারপরেও ভালো আছি মাঝে ধোঁয়াশা’।

শীতের শিশির ভেজা হিমেল বার্তা সুখ নিয়ে আসুক সবার জীবনে এমনটাই প্রত্যাশা।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত