ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ৪১ মিনিট আগে English

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৬:১০

প্রিন্ট

যে পেশার নারীদের ভৌতিক অভিজ্ঞতা বেশি হয়

যে পেশার নারীদের ভৌতিক অভিজ্ঞতা বেশি হয়
জার্নাল ডেস্ক

প্যারানর্মাল বা ভৌতিক তত্ত্বে বিশ্বাসীরা অনেকেই বলেন পুরুষদের থেকে নারীদের অনেক বেশি মাত্রায় অতিলৌকিক অভিজ্ঞতা হয়ে থাকেন যদিও এর কোনো সত্যতা নেই। কিন্তু সম্প্রতি এক জরিপে দেখা গেছে এক বিশেষ পেশায় থাকা মানুষই সব থেকে বেশি ভৌতিক অভিজ্ঞতা লাভ করেন। এবং সেই পেশাটিতে নারীরাই অধিক পরিমানে যুক্ত থাকেন বা কাজ করেন।

জার্নাল অফ সায়েন্টিফিক এক্সপ্লোরেশন-এর করা এক জরিপে দেখা গেছে, নার্সিং পেশায় যুক্ত নারীরাই সব থেকে বেশি ভৌতিক অভিজ্ঞতা পেয়ে থাকেন।

এই জার্নালটি বিজ্ঞান বিষয়ক হলেও অতিপ্রকৃত বিষয়েও নিয়েও তারা নিয়মিত গবেষণা চালাচ্ছে। জরিপে জানানো হয়, রোগীর মৃত্যুর সময়ে নার্সরাই সব থেকে কাছে থাকেন। কোনো ব্যক্তির মৃত্যু-মুহূর্তে আর কেউ না থাকলেও নার্সরা থাকেনই।

সেই কারণেই সম্ভবত তারা এমন সব অভিজ্ঞতা লাভ করেন, যদিও এর সঠিক ব্যাখ্যা পাওয়া কঠিন। এই জরিপটি করা হয়ছিল আর্জেন্টিনায় নার্স হিসেবে কাজ করা নারীদের মধ্যে।

দেখা গিয়েছে, সে দেশের নার্স পেশায় কাজ করা নারীদের ৫৫ শতাংশই অতিলৌকিক অভিজ্ঞাতার শিকাড় হয়েছেন। আর বেশির ভাগ নার্সই কাজের মধ্যে থাকা অবস্থায় ভৌতিক অভিজ্ঞতা লাভ করছেন বলে জানিয়েছেন।

তাদের মতে, হাসপাতালে তারা বিদেহী আত্মার দেখা পেয়েছে। আবার অনেকে বলেন, রোগীদের অলৌকিক ভাবে বেঁচে যাওয়ার সংখ্যাও কম নয়। ২০ শতাংশ নার্সেরই দাবি, তারা বেশ কয়েক বার মরণাপন্ন রোগীকে অলৌকিক ভাবে মৃত্যুর হাত থেকে বেঁচে ফিরতে দেখেছেন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close