ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ অাপডেট : ৫৯ মিনিট আগে English

প্রকাশ : ১১ মার্চ ২০১৯, ০১:০৮

প্রিন্ট

জাদুকর এস.এ ওয়ালীদ

জাদুকর এস.এ ওয়ালীদ
জার্নাল ডেস্ক

সভ্যতার আদি থেকেই জাদুবিদ্যা আর জাদুকর বিষয়ে মানুষের প্রচণ্ড রকম আগ্রহ। আমরা সকলে শুধু এটুকুই জানি বা মনে করি, ম্যাজিক মানে অতিপ্রাকৃতিক কিছু হওয়া বা করা। অর্থাৎ, জাদু হলো এমন অতিপ্রাকৃত শক্তি বা ক্ষমতা, যা দ্বারা অসম্ভব কিছু করা যায়, যেমন মানুষকে অদৃশ্য করা অথবা প্রাকৃতিক ঘটনা (বিষয়) নিয়ন্ত্রণ করা। মূলত অংকের সূত্রের মতন আলাদা আলাদা সূত্র ধরে হাজারো মাজিক তৈরি করা যায় ।

জাদুশিল্পী এস.এ.ওয়ালীদের কাছে জাদু এমন একটি শিল্প যা মানুষকে হাসাতে পারে, আনন্দ দিতে পারে, হতাশা থেকে মুক্তি দিতে পারে। অর্থাৎ জাদু মানুষকে বিনোদন দিতে সক্ষম।

জাদুশিল্পী এস.এ.ওয়ালীদ। প্রায় ১৮বছর ধরে বাবার সহায়তায় এবং মানুষের ভালবাসা নিয়ে নিজের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে আজ তিনি বিভিন্ন টেলিভিশন শোতে ম্যাজিক শো দেখাচ্ছেন এবং তাতে বেশ সাড়াও পাচ্ছেন। এছাড়াও তিনি ছোট বড় বিভিন্ন কোম্পানির প্রোগামে ম্যাজিক শো দেখিয়ে থাকেন।

বাংলাদেশে জাদুশিল্পীদের তেমন কদর নেই বলে আক্ষেপ করে এস.এ.ওয়ালীদ বলেন, 'দু:খ জনক হলেও সত্যি আমাদের দেশে বা প্রতিবেশি দেশগুলোতেও ম্যাজিকের কোন স্কুল বা ইন্সটিটিউট নেই। অনেক প্রাইভেট একাডেমি আছে যেখান থেকে প্রয়োজন মত সরঞ্জাম নিতাম। কিন্তু শেখাটা দেখে দেখেই। ডেবেট কোপারফিল্ড, জুয়েল আইচ স্যারদের থেকে শুরু করে ক্রাইসিস এনজেল, ডেভিট ব্লাইন, ডাই ভেরনন, রিকি জ্যা, সেলিডেনির মাজিক বারবার দেখতাম। বোঝার চেষ্টা করতাম প্রতিটা সেকেন্ডে কি করছে। গেল বছর IBM (International Brotherhood of Magician-UK) এর সদস্যপদ পাই, যেটা শোনার পর নিজেকেই বিশ্বাস করতে পারছিলাম না। আসলেই অনেক অবাক হয়েছিলাম। বর্তমান ম্যাজিক ফেডারেশন,ইয়ুথ ম্যাজিশিয়ান সোসাইটি সহ বেশ কিছু সম্মান এবং ভালবাসা পেয়েছি।'

এস.এ.ওয়ালীদ পড়াশুনা করেন এসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফাইড একাউন্টেন্টসে। স্বাচ্ছন্দ্যবোধ করেন mind reading, hypnotism ও comedy magic দেখিয়ে। তাছাড়া হাজার বছরের পুরনো কিছু ম্যাজিক যেমন- cups & ball, rope magic, chop cup, live human operation ইত্যাদি দেখান।

তার মতে 'বর্তমানে যুবসমাজ যেভাবে ফেসবুকের মত সোশ্যাল মিডিয়ার পিছনে নিজেকে বিলিয়ে দিচ্ছে তার থেকে অযথা সময় নষ্ট না করে আমি ম্যাজিকের পিছনে সময় ব্যয় করি এবং এতে অন্যান্য মানুষ আমার কর্ম দ্বারা বিনোদন পাচ্ছে।'

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close