ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬ আপডেট : ৪৩ মিনিট আগে English

প্রকাশ : ২৮ জুলাই ২০১৯, ০২:০৮

প্রিন্ট

অদ্ভুত কিছু আবিষ্কার ও তার ব্যর্থতা

অদ্ভুত কিছু আবিষ্কার ও তার ব্যর্থতা
অনলাইন ডেস্ক

প্রতিটি মানুষের আচার-আচরণ যেমন আলাদা, তেমনই বাকিদের থেকে তাদের পছন্দও আলাদা। গ্রাহকের চাহিদা অনুযায়ী বিভিন্ন পণ্য প্রস্তুতকারক সংস্থা নিত্যনতুন পণ্য আবিষ্কারের চেষ্টা চালায়।

তবে নতুনত্ব আনতে গিয়ে অনেক সময় এমন কিছু পণ্যের আবিষ্কার হয়েছিল, যা বাজারে একেবারেই চলেনি। কোনও কোনও পণ্য আবার বাজার পর্যন্তও পৌঁছায়নি।

থ্রিডি-ফোরডি-র থেকেও এক ধাপ উপরে ভেবেছিলেন মাইক টড জুনিয়র, তাও আবার ১৯৬০ সালে। তিনি সিনেমাকে আরও আধুনিক ও বাস্তবসম্মত করার লক্ষ্যে নিয়ে এসেছিলেন ‘স্মেল-ও-ভিশন’। এটা শুধু দৃশ্য দেখতেই নয়, সেই দৃশ্যে কোনও গন্ধের উপকরণ থাকলে তার ঘ্রাণও যাতে দর্শকেরা পান, সেটাই লক্ষ্য ছিল তার। তবে মাত্র একটি সিনেমাতেই এই প্রযুক্তির ব্যবহার হয়।

টয়লেট পেপার ব্যবহারকারীদের কথা ভেবে ২০০৯ সালে ‘কমফর্ট ওয়াইপ’ আনা হয়। ১৮ ইঞ্চির হাতলের মুখে লাগানো থাকবে নতুন টিস্যু। আপনার ব্যবহার হয়ে গেলে হাতলে দেওয়া বাটনে চাপ দিলেই সেই টিস্যু ডাস্টবিনে ফেলে দিতে পারবেন। এই হাতলযুক্ত টিস্যুর যন্ত্র আবিষ্কার হলেও তা কোনও দিনই গ্রাহকদের সামনে আসতে পারেনি।

চিপস খেতে সবাই ভালবাসেন, কিন্তু অতিরিক্ত ক্যালোরির ভয়ে খেতে পারেন না অনেকেই। ক্যালোরি, কোলেস্টেরল ছাড়া এমনই এক চিপস নিয়ে এসেছিল ১৯৯৬ সালে, নাম ছিল ‘ওয়াও’। ’৯৮ সালে এক পরীক্ষায় দেখা যায়, এটি শরীরের প্রয়োজনীয় ভিটামিন গ্রহণের ক্ষমতা নষ্ট করে দেয়। এই চিপস খেয়ে পেটব্যথা, বমি ও পেট খারাপ হওয়ার অভিযোগও ওঠে।

ত্বককে ভাল রাখতে অনেকেই বিভিন্ন ফেসিয়াল মাস্কের ব্যবহার করেন। ‘চারকোল’ থেকে শুরু করে ‘ভিটামিন সি’ মাস্ক রয়েছে ত্বকের খেয়াল রাখার জন্য। তবে কখনও ইলেকট্রিক মাস্কের কথা শুনেছেন? সিরিয়াল কিলারের মুখোশের মতো দেখতে এই মাস্কের উপযোগিতা না থাকলেও চামড়া পুড়ে যাওয়ার অভিযোগ ছিল অনেক। ১৯৯৯ সালেই বাজারে আসে এই মাস্ক এবং কয়েক মাসের মধ্যেই বিদায় নেয়।

প্যারাস্যুটের ব্যবহার বাড়াতে ১৯১২ সালে এক জার্মান আবিষ্কারক নিজে তৈরি করেন এক জ্যাকেট, যা প্যারাস্যুটের কাজও করবে। জ্যাকেটের আনুষ্ঠানিক মুক্তির দিন তিনি জ্যাকেটটি পড়ে আইফেল টাওয়ার থেকে ঝাঁপ দেন কার্যকারিতা দেখানোর জন্য, তবে জ্যাকেটটি কাজ না করায় তার মৃত্যু ঘটে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত