ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মৃত দেড় কোটি মিংক জ্বালানো হবে আগামী বছর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২০, ১৮:১৮

মৃত দেড় কোটি মিংক জ্বালানো হবে আগামী বছর
প্রতীকী ছবি

করোনা ছড়াচ্ছে বলে গত মাসে দেড় কোটি মিংক মারা হয়েছিল ডেনমার্কে। এখন সেই মৃত মিংক থেকে দেখা দিয়েছে পরিবেশ-সমস্যা। পরিবেশ বাঁচাতে মৃত মিংকের দেহ বের করে আগামী বছর পোড়ানো হবে। ডেনমার্ক সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

ডয়চে ভেলের খবরে বলা হয়েছে, করোনা ছড়াচ্ছে বলে তড়িঘড়ি করে দেড় কোটি মিংক মেরে দিয়েছে ডেনমার্ক সরকার। প্রথম দফায় মারা হয়েছিল ৪০ লাখ মিংক। সেগুলি দ্রুত দেশের পশ্চিমে সামরিক এলাকায় বালি ভর্তি মাটিতে পুঁতে ফেলা হয়েছিল। কিন্তু সেগুলি পচে যাওয়ার পর কিছু মিংকের দেহ আবার নীচ থেকে ওপরে চলে এসেছে। ছড়িছে পরিবেশ দূষণের আতঙ্ক।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, মৃত মিংকগুলি গলেপচে কাছের একটি লেকের জলকে দূষিত করে দিতে পারে। ভূগর্ভস্থ জলও দূষিত হয়ে যেতে পারে। তার প্রভাব তখন পানীয় জলে পড়বে। এই নিয়ে উদ্বেগ ও প্রতিবাদ ক্রমেই বাড়ছে।

এই অবস্থায় খাদ্য ও কৃষি মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানিয়েছে, সরকার পার্লামেন্টের সম্মতিতে মিংকগুলির দেহ খুঁড়ে বের করবে। আগামী বছর মে মাস নাগাদ এই কাজ করা হবে। সরকারের ধারণা, ততদিনে করোনার প্রকোপ একেবারে কমে যাবে। তখন মিংকগুলিকে যেখানে বর্জ্য জ্বালানো হয়, সেখানে নিয়ে গিয়ে জ্বালিয়ে দেয়া হবে।

তা হলে আর পরিবেশের কোনো ক্ষতির সম্ভাবনা থাকবে না। জলদূষণের ভয়ও যাবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত