ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১১ মিনিট আগে

পরিচালনা পর্ষদ ও সহায়ক কমিটির চেয়ারম্যানরা ব্যাংকের সহযোগী কোম্পানিতে যুক্ত হতে পারবেন না

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ মে ২০২২, ১২:৫৭

পরিচালনা পর্ষদ ও সহায়ক কমিটির চেয়ারম্যানরা ব্যাংকের সহযোগী কোম্পানিতে যুক্ত হতে পারবেন না
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

এখন থেকে ব্যাংকের পরিচালনা পর্ষদ ও সহায়ক কমিটির চেয়ারম্যানরা ব্যাংকের সহযোগী কোম্পানিতে যুক্ত হতে পারবেন না। এ বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

নতুন এ সিদ্ধান্তের ফলে ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানরা ওই ব্যাংকের অধীনে সহযোগী বা অর্থায়ন করা কোনো কোম্পানির পরিচালনায় সম্পৃক্ত হতে পারবেন না। এমনকি ব্যাংকের পরিচালিত ফাউন্ডেশনের পরিচালনায়ও সম্পৃক্ত হতে পারবেন না।

বুধবার এক সার্কুলারে ব্যাংক পরিচালনা ও ব্যবস্থাপনায় ‘স্বার্থের সংঘাত’এড়ানোর পাশাপাশি ‘সুশাসন, নিরপেক্ষতা ও পেশাগত মান’ নিশ্চিতে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এ নির্দেশনায় বর্তমানে ব্যাংকের পরিচালকদের কেউ দুই দায়িত্বে থাকলে তাকে আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ করে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে বলে জানা গেছে।

মূলত ব্যাংক কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিত করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।

সার্কুলারে একবার ব্যাংকের পরিচালক হওয়ার পর অন্য দায়িত্ব পালন প্রসঙ্গে বলা হয়েছে, “কোনো ব্যক্তি ব্যাংক-কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক বা মনোনীত/প্রতিনিধি পরিচালক বা স্বতন্ত্র পরিচালক হিসেবে ন্যূনতম ১ বছর মেয়াদে দায়িত্ব পালন করলে উক্ত মেয়াদপূর্তি বা অবসর বা অব্যাহতির পর উক্ত ব্যক্তি কখনোই ঐ ব্যাংকের নিয়মিত বা চুক্তিভিত্তিক কোনো পদে নিয়োগ/নিযুক্ত হতে পারবেন না।’’

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত