ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৪

প্রিন্ট

শীতে যে খাবারে চোখ থাকবে সুস্থ

শীতে যে খাবারে চোখ থাকবে সুস্থ
জার্নাল ডেস্ক

মানুষের শরীরে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ। কিন্তু চোখের যত্ন আমরা কতখানি নিতে পারি। যার ফলে চোখে কম দেখা, চোখ দিয়ে পানি পড়াসহ নানা ধরনের সমস্যায় পড়ি। তবে শীতকালে এমন কিছু খাবার বাজারে পাওয়া যায় যা চোখের জন্য খুবই ভাল।

গাজর

গাজরে প্রচুর বিটা ক্যারোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ রয়েছে। গাজর খেলে দৃষ্টিশক্তি ভাল থাকে। চোখ ও দৃষ্টিশক্তি সংক্রান্ত নানা সমস্যা দূর করে গাজর। নিয়মিত রান্না করে, সাল্যাদ বানিয়ে, গাজরের স্যুপ বানিয়ে খেতে পারেন।

চর্বিযুক্ত মাছ

চর্বিযুক্ত মাছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে। ওমেগা-৩ ফ্যাটি এসিড চোখ, ত্বক, চুল সবকিছু ভাল রাখে। দৃষ্টিশক্তি বাড়াতে মাছ খান নিয়মিত।

পালং শাক

পালং শাকে ভিটামিন ই, এ, বি ও সি রয়েছে। এছাড়া মিনারেলস, জিংক, ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। পালং শাকে থাকা উপাদানগুলো চোখের রেটিনা ও কর্নিয়া ভাল রাখে। ডাল অথবা স্যুপের সাথে পালং শাক খেতে পারেন।

ডিম

ডিম খেলে হাড়, পেশি, চোখ, চুল, ত্বক, নখ ভাল থাকে। প্রতিদিন একটি বা দুইটি ডিম খেতে পারেন। ডিম খেলে অল্প বয়সে ঝাপসা দেখার হাত থেকে মুক্তি পাবেন।

দুগ্ধজাতীয় খাবার

দুধ ও দইয়ে ক্যালসিয়াম, ফসফরাস ,জিঙ্ক ও ভিটামিন এ থাকে। ভিটামিন এ কর্নিয়াকে রক্ষা করে ও জিঙ্ক রাতকানা প্রতিরোধ করে। দৃষ্টিশক্তি ভাল রাখার জন্য প্রতিদিন সকালে এক গ্লাস দুধ খেতে পারেন ও রাতে ঘুমানোর আগে দুধ খেতে পারেন। তাছাড়া দুপুরের পর অথবা বিকেলের নাস্তায় দই খেতে পারেন।

বাদাম

পর্যাপ্ত পরিমানে বাদাম খেলে চোখ ও দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যা দূর হবে।

বাঁধাকপি

পালং শাকের মতো বাঁধাকপিতে ভিটামিন, মিনারেল, খাদ্য আঁশ, লুটেনিন রয়েছে। লুটেনিন অক্সিডেটিভ ক্ষতি থেকে চোখকে রক্ষা করে ও বয়সজনিত কারণে দৃষ্টিশক্তি কমে গেলে তা প্রতিরোধ করে।

শস্য

শস্যে ফাইটোনিয়ট্রিয়েন্টস, ভিটামিন, মিনারেল, জিঙ্ক, ভিটামিন ই থাকে। ডাল, শস্য, বাদামি চাল, ওটস চোখের স্বাস্থ্য ভাল রাখে।

ব্রোকলি

ব্রোকলিতে রয়েছে ভিটামিন এ, ই, সি ও লুটেনিন। এই উপাদানগুলো চোখ ভাল রাখে, দৃষ্টিশক্তি ভাল রাখে। অম্লজাতীয় ক্ষতি থেকে চোখকে রক্ষা করে ব্রোকলি।

লেবু জাতীয় ফল

চোখের স্বাস্থ্য ভাল রাখার জন্য অ্যান্টিঅক্সিডেন্ট প্রয়োজন। লেবু জাতীয় ফল যেমন বাতাবি লেবু, লেবু ও কমলায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই ফলে প্রচুর ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি চোখের ভেতরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close