ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ১৬:১৪

প্রিন্ট

ইনজেকশন দিলে যে সমস্যা হতে পারে

ইনজেকশন দিলে যে সমস্যা হতে পারে
জার্নাল ডেস্ক

ইনজেকশনের সাথে আমরা সবাই পরিচিত। ছোটবেলায় ইনজেকশন ভয় পেত না এমন শিশু পাওয়া যাবে না। কিন্তু শুধু শিশুরাই নয় বড়দেরও অনেক সময়ে ইনজেকশন দেয়ার পর নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া হয়। কিন্তু কেন হয় এমন তা কখনই চিন্তা করে দেখি না।

ইনজেকশন অ্যালার্জি প্রতিক্রিয়া

ইনজেকশন নেয়ার ফলে সবার একই রকম প্রতিক্রিয়া হয় না। একেক জনের ক্ষেত্রে একেক রকম প্রতিক্রিয়া হয়ে থাকে। দেখে নিন কত ধরনের প্রতিক্রিয়া হতে পারে।

মাত্রাতিরিক্ত জ্বর

ইনজেকশন-এর পর সবচেয়ে পরিচিত সমস্যা হলো জ্বর। মূলত ইনজেকশন-এর ফলে জ্বর হওয়ার কারণ হলো ইনজেকশন অ্যালার্জি বা ইনফেকশন। ১০১ ডিগ্রী বা তার বেশি জ্বর হলে নাপা খেলেও ডাক্তারের পরামর্শেই খান। কারণ, ইনজেকশন-এর মাধ্যমে আপনার দেহে কিন্তু রাসায়নিক পদার্থ প্রবেশ করছে।

প্রচণ্ড ব্যথা

ইনজেকশন অ্যালার্জি হলে জ্বরের মতোই আর একটি সমস্যা শরীরের যে স্থানে ইনজেক্ট করা হয়, সেখানে প্রচণ্ড ব্যথা। আবার সম্পূর্ণ শরীরেরও ব্যথা হতে পারে। যদি ১-২ দিনের মধ্যে ব্যথা না কমে বা বাড়ে, সেক্ষেত্রে আপনার ডাক্তারের পরামর্শ নিন।

ত্বকে ফোলা বা শক্ত ভাব

অনেক সময় ইনজেকশন দেয়ার পর সাথে সাথেই বা কিছুক্ষণ পরে ফোলা ভাব দেখা যায়। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় যে ফুলে শক্ত হয়ে আছে। এমন হলে কলম দিয়ে দাগ দিন। যদি কয়েক ঘণ্টা থেকে একদিনের মধ্যে ত্বকের ফোলা বা শক্ত ভাব না যায় তবে চিকিৎসকের কাছে যান। আর যদি পেকে যায় তাহলে ভুলেও হাত দিতে যাবেন না। নিজে নিজে পুঁজ বের করার চেষ্টাও করবেন না। কারণ এটি সেপসিস হতে পারে, যা খুবই মারাত্নক। সেপসিস থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে।

সম্পূর্ণ শরীরে হঠাৎ প্রতিক্রিয়া

ইনজেকশন এরপর সব সময় সম্পূর্ণ শরীরে কোনো মারাত্নক প্রতিক্রিয়া দেখা যায় না, তবে যদি হয় তা খুবই সাবধানতা মানতে হবে। ইনজেকশন রিয়াকশন হিসেবে বমি বমি ভাব, নাক বন্ধ, বমি হওয়া, শরীর ফুলে যাওয়া, চুলকানি, র‍্যাশ ইত্যাদি সমস্যা হতে পারে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close