ঢাকা, রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ১৫ আগস্ট ২০২০, ১৫:৪০

প্রিন্ট

এখনো করোনার অভিশাপ মুক্ত ১২ দেশ

এখনো করোনার অভিশাপ মুক্ত ১২ দেশ
আন্তর্জাতিক ডেস্ক

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পরা প্রাণঘাতী ভাইরাস করোনায় অচল হয়ে যেতে বসেছে গোটা বিশ্ব। প্রতিনিয়ত অদৃশ্য এই ভাইরাসটি কেড়ে নিচ্ছে হাজারো প্রাণ। সংক্রমণের তালিকাতেও যোগ হচ্ছে লাখ লাখ মানুষের নাম। তবে করোনায় সংক্রমিতের মধ্যে বেশিরভাগ মানুষই ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।

অচেনা এই ভাইরাসটি ফুসফুসে আক্রমণ করে শ্বাসজনিত সমস্যার সৃষ্টি করে। যা শরীরের লালা বা হাচি-কাশি থেকে নির্গত ড্রপলেটের মাধ্যমে অন্যের মাঝে সংক্রমিত হয়। আল জাজিরা প্রকাশিত তথ্য মতে এখন পর্যন্ত কমপক্ষে ১৮৮টি দেশ এই ভাইরাসে সংক্রমিত হয়েছে।

গবেষক, স্বাস্থ্য কর্মকর্তা ও বিশ্বের প্রায় সকল সরকার ব্যবস্থা তাদের নাগরিকদের শারীরিক দূরত্ব বজায় রেখে, প্রয়োজন ব্যতীত বাইরে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছে।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ শনিবার (১৫ আগস্ট) এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বে করোনায় মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এক কোটি ৪১ লাখ ৬৪ হাজার ২৪১ জন। এছাড়া সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ১৩ লাখ ৭৯ হাজার ৫১৬ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৮৩৬ জন।

তবে এখনো ১২টি দেশ রয়েছে যেখানে ভয়াবহ সংক্রমিত এই রোগটি হানা দেয়নি। দেশগুলো হলো- কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, উত্তর কোরিয়া, পালাও, সামোয়া, সলোমান দ্বীপপুঞ্জ, টাঙ্গা, তুর্কমেনিয়া, টুভালু, ভানুয়াতু।

তালিকায় থাকা করোনা থেকে সুরক্ষিত বেশির ভাগ দেশ অস্ট্রেলিয়া ও ওশেনিয়া মহাদেশে অবস্থিত। সূত্র: আল জাজিরা

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত