ঢাকা, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭ আপডেট : ৩৮ মিনিট আগে English

প্রকাশ : ১০ অক্টোবর ২০২০, ১৬:৪৭

প্রিন্ট

৯৯৯-এ ফোন করে দ্রুত সেবা পাওয়ার কিছু ঘটনা

৯৯৯-এ ফোন করে দ্রুত সেবা পাওয়ার কিছু ঘটনা
প্রতীকী ছবি
তথ্য ও প্রযুক্তি ডেস্ক

জরুরি সেবা পাওয়ার হটলাইন ‘৯৯৯’। নাগরিকরা বিপদে পড়লে যাতে দ্রুত সহায়তা পায় তাই এই নম্বর চালু করেছে সরকার। ইতিমধ্যে অনেকে এই নম্বরে ফোন করে সেবাও পেয়েছেন। গণমাধ্যমে প্রকাশিত কিছু খবর থাকছে আজকের প্রতিবেদনে।

দুই তরুণী উদ্ধার: জরুরি সেবা ৯৯৯-এ ফোন পেয়ে ৫ অক্টোবর চট্টগ্রামের একটি বাসা থেকে দুই তরুণীকে উদ্ধার করে পুলিশ। এই সময় এক নারীসহ দুইজনকে গ্রেপ্তার করা হয়। পুলিশ বলছে, করোনার কারণে চাকরি হারানো এই দুইজনকে চাকরি দেওয়ার নামে ঐ বাসায় এনে আটকে রেখে দেহব্যবসায় বাধ্য করা হয়েছিল।

পুত্রবধূর ফোনে শ্বশুর আটক: ঢাকার পল্লবীর এক নারী ২০ সেপ্টেম্বর ৯৯৯ নম্বরে ফোন করে তার শ্বশুরের বিরুদ্ধে তাকে ধর্ষণের অভিযোগ করেন। পরে পুলিশ তাকে উদ্ধার করে শ্বশুরকে গ্রেপ্তার করে। ঐ নারী ৯৯৯ নম্বরে আরো জানান, তার স্বামী শারীরিক প্রতিবন্ধী এবং তার এক সন্তান রয়েছে। মাস চারেক আগে শাশুড়ি মারা যাওযার পর থেকেই শ্বশুর তাকে উত্ত্যক্ত করে আসছিল বলে অভিযোগ করেন তিনি।

ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার: গত ২৪ অক্টোবর চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার এক নারী ধর্ষণের শিকার হওয়ার পর ৯৯৯ নম্বরে ফোন করলে দু’জনকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন কর্ণফুলী থানার ওসি আলমগীর মাহমুদ।

মা-বাবার কাছে ফিরলো শিশু: কৌতূহলবশত দেওয়ানগঞ্জ এক্সপ্রেস ট্রেনে উঠেছিল জামালপুরের এক শিশু। এরপর ট্রেনটি ছেড়ে দিলে সে আর নামতে পারেনি। পরে টঙ্গী গিয়ে সে নেমে পড়ে। এরপর কোথায় যাবে বুঝতে না পেরে কান্নাকাটি করতে থাকে। এইসময় একজন পথচারী ঘটনাটি ৯৯৯ নম্বরে জানালে টঙ্গী পূর্ব থানার পুলিশ সদস্যরা শিশুটিকে থানায় নিয়ে আসেন। এরপর শিশুটির কাছ থেকে নম্বর নিয়ে তার মা-বাবাকে ফোন করে শিশুটিকে তাদের কাছে ফিরিয়ে দেয়া হয়।

আত্মহত্যার চেষ্টাকারীকে উদ্ধার: ঢাকার সাভারের একটি পাঁচতলা ভবনের ছাদ থেকে লাফ দিয়ে আত্মহত্যার চেষ্টা করছিলেন এক যুবক। এক ব্যক্তি ঘটনাটি দেখে ৯৯৯ নম্বরে ফোন করলে পুলিশ গিয়ে ঐ যুবককে উদ্ধার করে। এ বছরের ২৯ জানুয়ারি ঘটনাটি ঘটে।

সুন্দরবন থেকে উদ্ধার: গত ২৭ মে সকাল ১০টার দিকে বাগেরহাটের শরণখোলা উপজেলার ছয় কিশোর সুন্দরবনে ঘুরতে যায়। এরপর পথ হারিয়ে ফেললে একজন সন্ধ্যার দিকে ৯৯৯ নম্বরে ফোন করলে পুলিশ অভিযান শুরু করে পরদিন ভোরে তাদের উদ্ধার করে।

‘জিম্মি’ যুবককে উদ্ধার: গত ২ সেপ্টেম্বর চট্টগ্রামের তিন ব্যক্তি রুবেল নামে একজনকে আটকে রেখে ৫০ হাজার টাকা আদায়ের চেষ্টা করে। ফেসবুকে পরিচয়ের সূত্রে রুবেল তাদের সঙ্গে দেখা করতে গেলে তাকে মারধর করে একটি রুমে আটকে রাখা হয়েছিল। এক পর্যায়ে তাকে ছাদে নিয়ে যাওয়ার চেষ্টা করা হলে রুবেল কোনোরকমে পালিয়ে গিয়ে ৯৯৯ নম্বরে ফোন করলে পুলিশ গিয়ে ঐ তিন ব্যক্তিকে গ্রেপ্তার করে।

হাসপাতালে আগুনের খবর: গত ২৭ মে রাতে ঢাকার ইউনাইটেড হাসপাতালে করোনা রোগীদের জন্য স্থাপিত আইসোলেশন ইউনিটে আগুন লেগে পাঁচজন মারা যান। আগুন লাগার ঘটনাটি ৯৯৯ নম্বরে ফোন করে জানিয়েছিলেন নিহত এক রোগীর মেয়ের স্বামী। পরে দমকল কর্মীরা সেখানে গিয়ে আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> মোবাইল থেকে চোখের সুরক্ষা করবেন যেভাবে

> চাইলেও টিকটক কিনতে পারছে না মাইক্রোসফট

> ব্রহ্মাণ্ড অন্ধকারে ডুবে ছিল!

> টিকটক, লাইকি নিষিদ্ধ করতে আইনি নোটিশ

> দেশে আসছে ‘সিকিউরিটি হেল্প ডেস্ক’

> সেরা স্মার্টফোনগুলোর নাম ও দাম

> টিকটকের বিকল্প হিসেবে আসছে ইউটিউবের ‘শর্টস

> মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন যেসব ঝুঁকি

> চীনে ইমেলের ব্যবহার হয় না কেন?

> মানুষের বিকল্প রোবট কুকুর

> ম্যাসেঞ্জার ইনস্টাগ্রাম চ্যাট একঘরে

> স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভের তথ্য মুছে যাবে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত