ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭ আপডেট : ২০ মিনিট আগে English
ব্রেকিং নিউজ
  •   চট্টগ্রাম বন্দরে কেমিক্যাল গুদামে আগুন

প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ০০:৫৬

প্রিন্ট

প্লে স্টোর থেকে ৭টি অ্যাপ সরিয়ে নিলো গুগল

প্লে স্টোর থেকে ৭টি অ্যাপ সরিয়ে নিলো গুগল
অনলাইন ডেস্ক

নজরদারির অভিযোগে প্লে স্টোর থেকে সাতটি অ্যাপ সরিয়ে দিয়েছে গুগল। অ্যাপগুলো মূলত শিশু সুরক্ষা কিংবা চুরি যাওয়া ফোন সন্ধানের জন্যে ব্যবহার হওয়ার কথা বললেও আদতে তা ব্যবহৃত হত কর্মচারী কিংবা সঙ্গীর উপর নজরদারি চালানোর ক্ষেত্রে।

নজরদারি চালানোর মাধ্যম হিসাবে এই অ্যাপগুলো নিশানা করত সংশ্লিষ্ট ব্যক্তির অবস্থান, কনট্যাক্ট লিস্ট এমনকি এসএমএস ও কল হিস্ট্রির উপরে।

মোবাইল সুরক্ষা তথা অ্যান্টি-ভাইরাস কোম্পানি অ্যাভাস্ট জানিয়েছে, প্রতিটি অ্যাপের পিছনে রয়েছেন একজন রাশিয়ান ডেভেলপার। এ ছাড়াও এই অ্যান্টি-ভাইরাস অ্যাপগুলোকে বিপদজনক হিসাবে চিহ্নিত করার পরেই এই সাতটি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে দেয় গুগল।

প্লে স্টোর থেকে অ্যাপগুলো সরালেও বিপদ কাটছে না নেটিজেনদের। এর মধ্যেই এই অ্যাপগুলো এক লাখ ৩০ হাজার বার ইন্সটল করে ফেলেছেন গোটা দুনিয়ার বহু ইন্টারনেট ব্যবহারকারীরা। স্পাই ট্র্যাকার এবং এসএমএস ট্র্যাকার এই দু’টি অ্যাপই ডাউনলোড হয়েছে প্রায় ৫০ হাজার বার।

অ্যান্টি-ভাইরাস সংস্থা অ্যাভাস্টের এক কর্মকর্তা সাংবাদিকদের জানান, ব্যক্তি গোপনীয়তার ক্ষেত্রে এই অ্যাপগুলি অনৈতিক এবং সমস্যাপ্রবণ তাই প্লে স্টোরের মত এক বহুল ব্যবহৃত সাইটে এই অ্যাপগুলো রাখা অনুচিত।

অভিযোগ পাওয়া মাত্রই নড়েচড়ে বসেন গুগল কর্তৃপক্ষ। মোট সাতটি অ্যাপ চিহ্নিত করে সরিয়ে দেয় এই মার্কিন সংস্থা।

অ্যাপগুলোর মাধ্যমে গ্রাহকের জিমেইলের পাসওয়ার্ড থেকে নানা ব্যক্তিগত তথ্য খুব সহজেই হাতিয়ে নেওয়া যেত। অ্যাপগুলো সরলেও ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ইউজারদের আরও সচেতন হয়ে উঠতে হবে, এমনটাই দাবি বিভিন্ন ইন্টারনেট নিরাপত্তা বিশেষজ্ঞদের।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best