ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

রহস্যজনক ভাইরাসে দু’জনের মৃত্যু, আতঙ্কে বেইজিং

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২০, ০৬:১৮  
আপডেট :
 ১৮ জানুয়ারি ২০২০, ০৬:২৬

রহস্যজনক ভাইরাসে দু’জনের মৃত্যু, আতঙ্কে বেইজিং

চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে এক রহস্যজনক ভাইরাস ছড়িয়ে পড়েছে। নিউমোনিয়া জাতীয় এ ভাইরাসের সংক্রমণে দু’জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে বহু মানুষ। এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে চীনে।

প্রশাসনের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা খবর প্রকাশ করে, ভাইরাসে মধ্যাঞ্চলীয় শহর উহানে ৬৯ বছর বয়সি এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এই অঞ্চলটিকে ‘সার্স’ (সিভিয়ার অ্যাকিউট রেসপিরাটরি সিন্ড্রোম)-এর জীবাণু সংক্রমণের উৎসস্থল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আক্রান্ত ১২ জন চিকিৎসা নিয়েছেন। তাঁরা হাসপাতাল থেকে ছাড়াও পেয়েছেন। কিন্তু ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। সর্বশেষ যিনি মারা যান, গত বছরের ৩১ ডিসেম্বর তাঁর রোগ ধরা পড়ে।

ফুসফুসে যক্ষ্মা বা টিবি'র সংক্রমণের পর ৫ দিনের মধ্যেই শারীরিক অবস্থার ভয়াবহ অবনতি ঘটে। তারপরেই শরীরের একাধিক অঙ্গ বিকল এবং মৃত্যু।

এদিকে থাইল্যান্ড ও জাপান থেকেও এই ভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে। কিন্তু উভয় ক্ষেত্রেই আক্রান্তেরা সম্প্রতি চীনের উহান প্রদেশে গিয়েছিলেন বলে জানা যায়। স্থানীয় প্রশাসনের ধারণা, সি-ফুড বাজার থেকে সংক্রমণ ছড়াতে পারে।

সিটিভি নিউজ জানায়, ইতিমধ্যেই ৪১ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। গত শনিবার ৬১ বছর বয়সী জিওন নামে একজন মারা যান।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওহান ভ্রমণের পর বৃহস্পতিবার নিউমোনিয়া লক্ষণ নিয়ে জাপানের হাসপাতালে ভর্তি হয় এক চীনা ব্যক্তি। তার ভাইরাসের আক্রান্তের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে চিকিৎসায় তার অবস্থার উন্নতি হয়েছে।

‘সার্স’-এর ভয়াবহতা আগেও দেখেছে বিশ্বের সবচে জনবহুল এই দেশ। ২০০২ থেকে ২০০৩ সালে চীনের ৩৪৯ জনের মৃত্যু হয়েছিল। হংকংয়ে মারা যান আরও ২৯৯ জন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত