ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪১

প্রিন্ট

করোনাভাইরাস থেকে মুক্তির নিদান দিলেন সৌদি তরুণী

করোনাভাইরাস থেকে মুক্তির নিদান দিলেন সৌদি তরুণী
জার্নাল ডেস্ক

ভিডিওতে করোনাভাইরাস প্রতিকার ও প্রতিরোধের কৌশল জানিয়েছেন সৌদি তরুণী রুয়াইদা সালেহ আল-আজিমি। তিনি টোকিও বিশ্ববিদ্যালয়ের ওষুধ ও দন্ত বিভাগের শিক্ষার্থী। মধ্যপ্রাচ্য বিত্তিক গণমাধ্যম সৌদি গেজেটের প্রতিবেদনে এই খবর পাওয়া গেছে।

টোকিওতে সৌদি দূতাবাসের সংস্কৃতি শাখা টুইটারে ভিডিওটি পোস্ট করেছে। সৌদি গেজেটকে আল-আজিমি বলেন, তিনি জনস্বাস্থ্য বিভাগে স্নাতকোত্তর শ্রেণিতে পড়ছেন। প্রতিরোধ ও প্রতিকারের সব চেয়ে বড় উপায় হলো সচেতনতা। তিনি মনে করেন- এ ভাইরাস নিয়ন্ত্রণে অবদান রাখতে তার বাধ্যবাধকতা রয়েছে। এটা নগণ্য উদ্যোগ হলেও মানুষ লাভবান হবে। তার উদ্যোগে টোকিওতে সৌদি ছাত্র সংঘ এবং তার অন্য সঙ্গীরা লাভবান হবে। আল-আজিমি বিশেষায়িত সংক্রমণ নিয়ন্ত্রণ শাখারও ছাত্রী।

গত বছরের ৩০ ডিসেম্বর চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। রোববার পর্যন্ত ৮১৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার মানুষ। ২০০৩ সালে মহামারি রূপ নেওয়া এসএআরএস ভাইরাসকেও ছাড়িয়ে গেছে করোনার প্রাণহানী। ওই ভাইরাসে মারা যায় ৭৭৪ জন।

করোনা ভাইরাসে চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে দুইজনের মৃত্যু হয়েছে। এ ভাইরাস জাপান, থাইল্যান্ড, ভারতসহ অন্তত ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

চীনের হুবেই প্রদেশে উহান শহরের সামুদ্রিক ফুড মার্কেটে করোনাভাইরাসের উৎপত্তি হয়। সেখানে জীবন্ত প্রাণীও বিক্রি হয়। পরে মার্কেটটি বন্ধ করে দেওয়া হয়। এ ভাইরাস সংক্রমণে কাঁশি, জ্বর ও নিউমোনিয়া হয়। এ ভাইরাস ছড়ানোর জন্য সাপ, বাদুড় ও বনরুইকে দায়ী করা হয়।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত