ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

করোনাভাইরাস

চীনের সঙ্গে সীমান্ত বন্ধ করেছে যেসব দেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪০  
আপডেট :
 ১১ ফেব্রুয়ারি ২০২০, ০১:০৮

চীনের সঙ্গে সীমান্ত বন্ধ করেছে যেসব দেশ

করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় চীনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে প্রতিবেশি দেশগুলো। পাশাপাশি চীন ফেরত বিদেশি যাত্রীদের প্রবেশেও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ।

ব্যবসা-বাণিজ্যের জন্য চীনের ওপর নির্ভরশীল হলেও, করোনা সংক্রমণ ঠেকাতে কঠোর পদক্ষেপে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো। চীনের সঙ্গে সীমান্ত বন্ধ করেছে ভিয়েতনাম। পাশপাশি চীনের মূল ভূখন্ডে ফ্লাইট বন্ধের ঘোষণা দিয়েছে দেশটি।

চীন ফেরত বিদেশিদের দেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ফিলিপাইন, জাপান, দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুর। সেই সঙ্গে চীনা পাসপোর্টধারীদের ভিসা বাতিল করেছে সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়া।

আরও পড়ুন: করোনায় মৃত্যুর সংখ্যা ৯০০ ছাড়ালো

চীনের সঙ্গে ২৭০০ মাইল দৈর্ঘের সীমান্ত মার্চ পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে রাশিয়া। তবে, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রগুলো এখনও এমন কড়া পদক্ষেপ নেয়নি। ভাইরাসটি গবেষণায় ১ কোটি ইউরো তহবিল দিয়েছে ইইউ।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সর্বোচ্চ সতর্ক অবস্থানে আফ্রিকার দেশগুলো। চীনা নাগরিকদের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করেছে কেনিয়া ও ইথিওপিয়া। পাশাপাশি অনেকেরই ভিসা বাতিল করেছে পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিক।

আরও পড়ুন: চীনে করোনায় আক্রান্ত ২৭ বিদেশি

চীন ফেরত বিদেশি যাত্রীদের প্রবেশ নিষেধ করেছে- যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, সৌদি আরব ও ইতালি। ১৫ই জানুয়ারির পর চীনা নাগরিকদের ইস্যু করা সব ভিসা বাতিল করেছে ভারত।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত