ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের চোখ ফাঁকি দিতে দেওয়াল টানছেন মোদি!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ২০:০৫

ট্রাম্পের চোখ ফাঁকি দিতে দেওয়াল টানছেন মোদি!
ফাইল ছবি

ডোনাল্ড ট্রাম্প ভারতে আসছেন। যাবেন আহমেদাবাদে। তার চোখে যাতে গরিব বস্তি না পড়ে তার জন্য তুলে দেয়া হচ্ছে ছয় ফুট লম্বা দেওয়াল।

অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আসন্ন সফর উপলক্ষে গরিবি ঢাকার চেষ্টা করা হলেও কাউকে বাড়ি থেকে উচ্ছেদ করা হয়নি। শুধু মোদি-ট্রাম্প যে রাস্তায় রোড শো করবেন, সেখানে গরিবি ঢাকতে রাস্তার পাশে আধ কিলোমিটার এলাকা জুড়ে ছয় ফুট লম্বা দেওয়াল বানানো হচ্ছে।

ডয়চে ভেলের খবরে বলা হয়েছে- দেওয়াল নির্মাণ নিয়ে শুরু হয়েছে প্রবল বিতর্ক।

প্রশ্ন উঠেছে, এভাবে কি গরিবি ঢাকা যায়? গরিবি যদি বাস্তবতা হয় তা হলে কি ঢাকা উচিত? আজকাল কোন তথ্য আর কার কাছে অজানা থাকে?

আহমেদাবাদ প্রশাসনের যুক্তি, তারা কোনো কিছু লুকোচ্ছে না, ঢাকছে না, দেওয়াল তৈরির সিদ্ধান্ত অনেক আগে নেয়া হয়েছে, তখন ট্রাম্পের সফর চূড়ান্ত হয়নি।

আহমেদাবাদ পুরসভার কমিশনার বিজয় নেহরার দাবি, সরকারি জমি যাতে বেদখল না হয়, তার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর সঙ্গে ট্রাম্পের সফরের কোনো সম্পর্ক নেই। আমি কিছুদিন আগে ওই এলাকা পরিদর্শন করি। তখন বস্তিবাসীদের সঙ্গে কথা বলে দেওয়াল বানানোর সিদ্ধান্ত নেয়া হয়। জমি দখল আটকাতে ও গাছ বাঁচাতে এটা জরুরি ছিলো। বিমানবন্দর থেকে সর্দার বল্লভভাই স্টেডিয়াম পর্যন্ত রাস্তায় রোড শোর দিন কুকুর, বেড়াল বা অন্য পশু যাতে না আসে, সেটাও নিশ্চিত করবে পুরসভা।

এই স্টেডিয়ামেই হবে, ‘কেম ছো ট্রাম্প’(কেমন আছেন ট্রাম্প) অনুষ্ঠান। অ্যামেরিকায় হাউডি মোদির অনুকরণে এই অনুষ্ঠান হবে। ট্রাম্পের ভারত সফরের ঘোষণা করে হোয়াইট হাউস জানিয়েছিলো, মার্কিন প্রেসিডেন্টকে ভারতের প্রধানমন্ত্রী বলেছেন, লক্ষ লক্ষ লোক থাকবেন রাস্তার ধারে। পুরো রোড শো তে ৫০ থেকে ৭০ লক্ষ লোক হতে পারে।

আর তার জন্য সৌন্দর্যায়নের ব্যাপক অভিযান চালাচ্ছে পুরসভা। বড় বড় সুদৃশ্য গাছ লাগানো হচ্ছে। এমনকী, মেট্রো রেলের অসমাপ্ত পিলার বা অন্য জায়গায় সুন্দর করে রঙ দেয়া হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, দেওয়ালও বানানো হচ্ছে ওই লক্ষ্যেই।

আহমেদাবাদে একটি বিশ্ববিদ্যালয়ে পড়ান প্রীতি দাস। তিনি শুধু অধ্যাপকই নন স্ট্যান্ড আপ কমেডিয়ান এবং মানবাধিকার কর্মী।

তিনি বলেছেন, গুজরাটে এটা নতুন কিছু নয়। এর আগে শি জিনপিং যখন এসেছিলেন, ইজরায়েলের প্রধানমন্ত্রী যখন এসেছিলেন, তখনও গরিবি ঢাকতে বড় বড় সুদৃশ্য রঙিন কাপড় লাগিয়ে দেয়া হয়েছিল। এ বার আরো এক ধাপ এগিয়ে একবারে দেওয়ালই তুলে দেয়া হচ্ছে। মেক্সিকো সীমান্তে ট্রাম্প দেওয়াল তোলার আগে নরেন্দ্র মোদির গুজরাটে দেওয়াল উঠে গেল।

এভাবে গরিবি ঢাকার চেষ্টা নিয়ে কোনো আলোড়ন ওঠে না?

প্রীতির জবাব, ঘটনা হল, যখন তখন বিভিন্ন জায়গায় ১৪৪ ধারা জারি করে দেয়া হয়। তখন প্রতিবাদ করতে গেলেই গ্রেপ্তার করা হয়। গুজরাটে যেভাবে ১৪৪ ধারা জারি করা হয়, তা সম্ভবত অন্যত্র হয় না।

সম্প্রতি কাশ্মীর নিয়ে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, ব্রিটিশ আমলের মতো দীর্ঘদিন ও যখন তখন ১৪৪ ধারা জারি করা বাঞ্ছনীয় নয়।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত