ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪৭

প্রিন্ট

করোনাভাইরাস: ‘জরুরি’ পদক্ষেপ নিচ্ছে কোরিয়া

করোনাভাইরাস: ‘জরুরি’ পদক্ষেপ নিচ্ছে কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের অব্যাহত বিস্তারে বিভিন্ন দেশে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সঙ্কট উত্তরণে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। এ ভাইরাসের বিস্তার ঠেকাতে জরুরি পদক্ষেপ নিচ্ছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে নতুন করে ১শ’ জন এ ভাইরাস আক্রান্ত হয়েছে এবং দ্বিতীয় আরেকজনের মৃত্যু নিশ্চিত হওয়ার পর এ বাস্তবতাকে ‘জরুরি পরিস্থিতি’ বলে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী চুং সাই-কিয়ুন।

বিবিসি জানায়, ক্ষিণাঞ্চলীয় শহর দায়েগু এবং চেওংডো কে ‘স্পেশাল কেয়ার জোন’ ঘোষণা করা হয়েছে এবং দায়েগু শহরের সব রাস্তা ফাঁকা হয়ে গেছে।

তিন সেনার করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ায় সব সামরিক ঘাঁটি বন্ধ করে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের ধারণা, দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে চেওংডো থেকে।

বৃহস্পতিবার দেশটিতে করোনাভাইরাসে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করে স্বাস্থ্য মন্ত্রণালয়। শুক্রবার এ ভাইরাস সংক্রমিত দ্বীতিয় আরেকজনের মৃত্যু হয়। তারা দেশের প্রথম করোনাভাইরাস রোগী হিসাবে চেওংডোর একই মানসিক হাসপাতালে ছিল। আরো ১৫ রোগীরও ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে।

বৃহস্পতিবার ৩৫ জন এ ভাইরাসে নতুন আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০৪ জনে। চীনের চৌহদ্দি এবং জাপানের প্রমোদতরীর বাইরে দক্ষিণ কোরিয়াতেই করোনাভাইরাসে আক্রান্তের এখন সংখ্যা সবচেয়ে বেশি।

শুক্রবার নতুন আক্রান্ত ১শ’ জনের ৮৬ জনই রাজধানী সিউলের ৩শ’ কিমি দক্ষিণপূর্বে দায়েগু শহরের বাসিন্দা। সংক্রমণ বাড়তে থাকায় সরকার এ ভাইরাসের বিস্তার রোধে দ্রুত পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত