ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬ আপডেট : ২২ মিনিট আগে English

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ২২:২০

প্রিন্ট

করোনায় আক্রান্ত ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী

করোনায় আক্রান্ত ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক

ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরছি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়, গত সোমবার ইরান সরকারের মুখপাত্র আলি রাবেয়ির সঙ্গে এক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইরাজ হারিরছি। সেখানে তাকে বারবার কাশি দিতে এবং তার শরীর থেকে ঘাম ঝরতে দেখা যায়। এরপর দিনই দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা আলিরেজা বাহাবজাদেহ এক টুইট বার্তায় উপ স্বাস্থ্যমন্ত্রীর করোনায় আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন।

সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ওই ভিডিওতে উপমন্ত্রী তার সংক্রামিত হওয়ার কথা স্বীকার করলেও বিষয়টি মোকাবেলায় তাদের প্রস্তুতির কথা জানান দিচ্ছিলেন দৃঢ়ভাবে।

ভিডিওতে তাকে বলতে শোনা যায়, আমিও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছি, গত রাতের আমার জ্বর হয়েছিল এবং মধ্যরাতের দিকে আমার প্রাথমিক পরীক্ষাটি ইতিবাচকই ছিলো। তারপর থেকে আমি নিজেকে আলাদা করে রেখেছি, কয়েক মিনিট আগে আমাকে জানানো হয়েছে যে আমার পরীক্ষাটি চূড়ান্ত ছিল, তারপর থেকে আমি চিকিৎসা নেয়া শুরু করেছি।

প্রসঙ্গত, করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৬৬৩ জনে দাঁড়িয়েছে। এতে আক্রান্ত হয়েছেন ৭৭ হাজার ৬৫৮ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ৫০৮ জন। যা এশিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

মঙ্গলবার চীনের মধ্যপ্রদেশ হুবেইয়ের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

হুবেই স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনে আরও ৭১ জনের মারা গেছে। এরমধ্যে উহান শহরেই ৬৮ জন মারা গেছেন। যেখানে মহামারি এ ভাইরাসটি সংক্রামিত হয়েছে।

এদিকে দক্ষিণ কোরিয়া বলছে, করোনাভাইরাসে নতুন করে আরও ৬০ আক্রান্ত হয়েছে। যা চীনের পর দ্বিতীয় সর্বোচ্চ। এই দিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯৩ জনে।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। যাতে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। প্রায় প্রতিদিনই ভাইরাসের কেন্দ্রস্থল উহানে যেমন নতুন রোগী বাড়ছে, তেমনি নতুন দেশ থেকে করোনা আক্রান্ত রোগীর তথ্য জানানো হচ্ছে। সবশেষ নতুন রোগীর দেশের তালিকায় যুক্ত হয়েছে পশ্চিম এশিয়ার দেশ কুয়েত, মধ্যপ্রাচ্যের দেশ বাইরাইন এবং দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত