ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত লক্ষাধিক, ট্রাম্প চান প্রশংসা

করোনা নিয়ে সমালোচনা নয়, ট্রাম্প চান প্রশংসা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি অনুযায়ী নভেল করোনাভাইরাসের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের মোট সংখ্যা বর্তমানে ১ লাখ ছাড়িয়েছে। বিশ্বে এটিই একমাত্র দেশ যেখানে করোনায় এত মানুষ আক্রান্ত হল। দেশের এ অবস্থার মধ্যেও সমালোচনা নয়, কেবল নিজের প্রশংসা শুনতে চাইছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

শুক্রবার করোনা মোকাবেলায় এক ঐতিহাসিক ২ ট্রিলিয়ন ডলারের বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এসময় যেসব রাজ্যের গভর্নররা করোনাভাইরাস মোকাবেলায় ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেছেন তাদের একহাত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প বলেন, তিনি চান গভর্নররা কেবল এই সঙ্কট মোকাবেলায় হোয়াইট হাউস কর্তৃক গৃহীত পদক্ষেপগুলোর ‘প্রশংসা’ করবেন।

তার ভাষায়, ‘আমি চাই না যে তারা এমন কিছু বলুক যা সত্য নয়। আমি চাই তারা প্রশংসা করবেন।’

প্রসঙ্গত, গত শনিবারই করোনা মোকাবেলায় ট্রাম্প প্রশাসনের অব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন নিউইয়র্কের গভর্নর ও মেয়র।

সময়মতো ব্যবস্থা না নিলে নিউইয়র্কের পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন মেয়র বিল ডি ব্লাজিও। একই সঙ্গে তিনি করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার তথা ট্রাম্প প্রশাসনের অব্যবস্থাপনা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন। একই মনোভবা পোষণ করেছিলেন নিউইয়র্ক রাজ্যের গভর্নর রন্ড্রু কুমো-ও।

করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের সবকটিতেই। তবে এদের মধ্যে নিউইয়র্ক অঙ্গরাজ্যের অবস্থা সবচেয়ে খারাপ। গত ২৪ ঘণ্টায় করোনায় সেখানে আরও ১৩৪ জন মারা গেছেন। এর মাত্র একদিন আগে এই সংখ্যা ছিল ১শ। শুক্রবার এক পরিসংখ্যানে জানা যায়, সেখানে প্রতি ১০ মিনিটে একজন মারা যাচ্ছেন।

গোটা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৫ হাজার ৫শ ৩৭ জন আক্রান্ত হয়েছে। ফলে আক্রান্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রই প্রথম দেশ যেখানে লাখ ছাড়িয়েছে করোনা আক্রান্তের সংখ্যা।

ওয়ার্ল্ডওমিটার এর সবশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে ইতোমধ্যেই করনায় মোট আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪ হাজার ২০৫ জন। এছাড়া গত একদিনে যুক্তরাষ্ট্রে করোনায় ২৬২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭০১ জনে।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত