ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

৫ মিনিটেই হবে করোনা পরীক্ষা!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ মার্চ ২০২০, ০৯:৪০  
আপডেট :
 ২৯ মার্চ ২০২০, ০৯:৫৪

এবার ৫ মিনিটেই করোনা পরীক্ষার দাবি মার্কিন সংস্থার

অত্যাধুনিক পরীক্ষায় মাত্র ৫ মিনিটেই জানা যাবে কোনো ব্যক্তির শরীরে ওই মারণরোগ (কভিড-১৯) বাসা বেঁধেছে কি না এমন দাবি কেরেছেন মার্কিন সংস্থা অ্যাবট ল্যাবরেটরিজ। এনডিটিভি, এএফপির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

অত্যাধুনিক পরীক্ষায় মাধ্যমে খুব অল্প সময়ে করোনাভাইরাস সংক্রমণ ধরা গেলে বেশ কিছুটা দমানো যাবে এই রোগের দাপট।

অ্যাবটের দাবি অনুযায়ী, ছোট টোস্টারের আকারের এই নতুন যন্ত্রটি মলিকিউলার টেকনোলজির সাহায্যে কাজ করবে। কোনো ব্যক্তি করোনায় আক্রান্ত হলে তা জানা যাবে ৫ মিনিটে। পাশাপাশি যন্ত্রটি আকারে ছোট হওয়ায় সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যাবে।

অ্যাবট ল্যাব এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, এরই মধ্যে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষ (এফডিএ) করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম যন্ত্রটি জরুরি ক্ষেত্রে ব্যবহারের অনুমোদন দিয়েছে। এই যন্ত্রটি কোনো ব্যক্তি করোনা আক্রান্ত কি না তা ৫ মিনিটেই জানিয়ে দেবে। আবার কারো দেহে সংক্রমণের আশঙ্কা না থাকলেও তা মাত্র ১৩ মিনিটের মধ্যেই জানিয়ে দিতে সক্ষম ওই যন্ত্রটি। এই যন্ত্রটি এরই মধ্যে যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জা এ এবং বি, স্ট্রিপ এ এবং আরএসভি পরীক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে বলে খবর।

বিশ্বজুড়ে করোনাভাইরাস এবং এই রোগের সংক্রমণ ক্রমাগত বাড়ছে। বর্তমানে এই ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে দিন-রাত এক করে খেটে চলেছেন বিজ্ঞানীরা। পাশাপাশি ভাইরাসটি চিহ্নিত করার জন্য পরীক্ষা-কিটও তৈরির চেষ্টা চলছে। বর্তমানে একজন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত কি না তা জানতে কম করে দুই দিন বা তারও বেশি সময় লাগছে।

এর আগে জার্মানির রবার্ট বোশ জিএমবিএইচ সংস্থা দাবি করে যে তারা আড়াই ঘণ্টারও কম সময়ের মধ্যে কোনো ব্যক্তি কভিড-১৯-এ আক্রান্ত কি না তা নির্ণয় করতে সক্ষম।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত