ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ভারতে একদিনে করোনায় আক্রান্ত ১৯৪ জন

ভারতে একদিনে করোনায় আক্রান্ত ১৯৪ জন

ভারতে শনিবার মাত্র একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ১৯৪ জন। ফলে দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯১৮ জন। আর মারা গেছেন মোট ১৯ জন। এমনটাই জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

তবে ওয়ার্ল্ডোমিটারের হিসাবে এই সংখ্যা আরও অনেক বেশি। তারা বলছে, ভারতে শনিবার পর্ন্ত ৯৮৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন মোট ২৪ জন। শনিবারও দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন চারজন। অপরদিকে, চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৪ জন। এখনও চিকিৎসাধীন রয়েছেন মোট ৮৭৯ জন।

তবে শনিবার দেশটিতে নতুন করে ১৯৪ জনের আক্রান্তের বিষয়টি বেশ উদ্বেগজনক। এটাই দেশটিতে একদিনে আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড।

এদিকে করোনার বিস্তার ঠেকাতে গত মঙ্গলবারই দেশজুড়ে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এর ফলে জরুরি পরিষেবা ছাড়া দেশের সমস্ত গণপরিবহন ব্যবস্থা বাতিল করা হয়েছে। ফলে পায়ে হেঁটেই নিজেদের গ্রাম, শহরে ফিরছেন ভিন রাজ্যে কর্মরত শ্রমিকরা।

শনিবার বিকেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় রাজ্য সরকারগুলিকে চিঠি লিখে জানিয়েছে,ঘরছাড়া এবং পরিযায়ী শ্রমিকদের জন্য অস্থায়ী থাকার ব্যবস্থা, খাদ্য, বস্ত্র, ওষুধেদর ব্যবস্থা করা হয়েছে।

ভিনরাজ্যের শ্রমিকদের জন্য ১,০০০টি বাসের ব্যবস্থা করেছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার।

মুখ্যমন্ত্রীর দপ্তরের তরফে টুইট করে জানানো হয়েছে, লকডাউনের কারণে যারা রাজ্য ছেড়ে যেতে চাইছেন, তাদের জন্য ১০০০টি বাসের ব্যবস্থা করা হয়েছে যাতে তারা নির্বিঘ্নে ঘরে ফিরতে পারেন।

এদিকে টুইট করে সাধারণ মানুষকে লকডাউন মেনে চলার আবেদন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি টুইটে লেখেন, ‘বাসের ব্যবস্থা করেছে উত্তরপ্রদেশ এবং দিল্লি সরকার। তবে আমি আপনাদের সবাইকে অনুরোধ জানাচ্ছি, যেখানে আছেন, সেখানেই থাকুন। দিল্লিতে আপনাদের জন্য খাদ্য ও বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। দয়া করে আপনাদের ঘরেই থাকুন। গ্রামে ফিরে যাবেন না। তা না হলে, লকডাউনের উদ্দেশ্য ব্যর্থ হয়ে যাবে।’

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত