ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

চীনের চিকিৎসা উপকরণ রপ্তানি দেড় বিলিয়ন ডলার বৃদ্ধি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২০, ১৯:০৮  
আপডেট :
 ০৬ এপ্রিল ২০২০, ১৯:৪০

চীনের চিকিৎসা উপকরণ রপ্তানি দেড় বিলিয়ন ডলার বৃদ্ধি

বিশ্ব সংকটেও চীনের চিকিৎসা উপকরণ রপ্তানি দেড় বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে। আরটি, গ্লোবাল টাইমস ও রয়টার্স এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

করোনাভাইরাসের চিকিৎসা ও প্রতিরোধে যে কোনো উপকরণের ঘাটতি বিশ্বজুড়ে থাকায় এ চাহিদা পূরণে চীন এখন সবার শীর্ষে। বিনামূল্যে বেশকিছু দেশে মাস্কসহ বিভিন্ন চিকিৎসা উপকরণ পাঠাচ্ছে দেশটি যা চৈনিক কূটনীতির অংশ বলে মনে করা হচ্ছে। এর পাশাপাশি নগদে এসব উপকরণ রপ্তানি করে স্থানীয় মুদ্রায় ১০.২ বিলিয়ন ইউয়ান আয় করেছে বেইজিং।

গত পহেলা মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত বেশ কয়েক বিলিয়ন মাস্ক, কয়েক মিলিয়ন করোনাভাইরাস রক্ষাকারী স্যুট, ইনফ্রারেড টেমপেরেচার ডিটেক্টর, ১৬ হাজার ভেন্টিলিটর রফতানি করেছে চীন।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় বলছে এপর্যন্ত ৫৪টি দেশ ও ৩টি আন্তর্জাতিক প্রতিষ্ঠান বেইজিংয়ের সঙ্গে এসব চিকিৎসা উপকরণ আমদানির চুক্তি করেছে। আর চীনা সরকারও এসব পণ্য রফতানিতে দ্রুত ছাড় দিয়েছে।

তবে ইউরোপের কয়েকটি দেশে তড়িঘড়ি করে এধরনের চিকিৎসা উপকরণে কিছু সমস্যা থাকায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়।

চীনের করোনাভাইরাস চিকিৎসা ও প্রতিরোধ উপকরণ আন্তর্জাতিক বাজারের ৯০ ভাগ চাহিদা পূরণে সক্ষম। যুক্তরাষ্ট্রেও এসব উপকরণের ব্যাপক সংকট রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত