ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

জঙ্গিদের ‘হাতিয়ার’ হতে পারে করোনাভাইরাস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ এপ্রিল ২০২০, ১৭:৪৪

জঙ্গিদের ‘হাতিয়ার’ হতে পারে করোনাভাইরাস
প্রতীকী ছবি

সন্ত্রাসবাদীদের হাতিয়ার হয়ে উঠতে পারে করোনাভাইরাস। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এ তথ্য জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, মানুষ মারতে কিছু সন্ত্রাসবাদী করোনাভাইরাসকে জৈব মারণ অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারে।

বৃহস্পতিবার ডোমিনিকান প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির অধীনে এ বিষয় নিয়ে আলোচনা করা হয়। এই মারণ ভাইরাস নিয়ে তিনি জানান, এটি একটি প্রজন্মের লড়াই। মহামারির আকার নেয়া করোনার বিরুদ্ধে দ্রুত যুদ্ধ জিততে না পারলে তা মানবজাতির জন্য বড় ক্ষতি হতে পারে। তা ছাড়া আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষার ক্ষেত্রে এই ভাইরাস বর্তমানে হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে বলেও জানানো হয়।

এর ফলে সামাজিক অস্থিরতা যেমন ধীরে ধীরে বৃদ্ধি পেতে পারে, তেমনি এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতাও ক্ষুণ্ন হতে পারে বলে মনে করছেন তিনি।

করোনাভাইরাসের প্রকোপের কারণে এখন প্রায় প্রত্যেক দেশেরই সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুতির অভাব দেখতে পাওয়া যাচ্ছে। আর ঠিক এই সময়েই হামলা চালাতে পারে সন্ত্রাসবাদীরা।

বর্তমানে প্রায় প্রত্যেক দেশের বা রাজ্যের সরকারের নজর এই মারণ ভাইরাসের বিস্তার কমানোর দিকে। এই সুযোগকে কাজে লাগাতে পারে সন্ত্রাসবাদীরা, মনে করছেন জাতিসংঘের প্রধান।

এই প্রসঙ্গে তিনি আরো বলেছেন, সন্ত্রাসবাদীরা করোনাভাইরাস হামলা চালালে সারা বিশ্ব ধ্বংসের সম্মুখীন হবে। এবং মহামারির বিরুদ্ধে লড়াইয়ের পরিস্থিতি আরো জটিল হয়ে উঠবে। তাই এই পরিস্থিতিতে তিনি আন্তর্জাতিক, দেশীয় বিভিন্ন দ্বন্দ্ব বর্তমানে বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

জোনস হপকিংস বিশ্ববিদ্যালয় জানিয়েছে, করোনায় সারা বিশ্বে প্রায় ১.৬ মিলিয়ন মানুষ আক্রান্ত এবং প্রায় ৯৫,০০০ মানুষ মারা গিয়েছে। এই মারণ ভাইরাস দ্বারা সন্ত্রাসবাদী হামলার যেমন ঝুঁকি রয়েছে তেমনই অন্যদিকে মানবাধিকারের বিভিন্ন সমস্যা যেমন শরণার্থী, ঘরবাড়ি, সম্পত্তি হারানো মানুষদের সমস্যা বেড়ে যাওয়ার ঝুঁকি রয়েছে।

এছাড়াও বিশ্ব অর্থনীতির উপর প্রভাব ফেলেছে এই ভাইরাস। কারণ ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে বেকারত্ব ও ব্যবসায় আর্থিক মন্দা দেখা দিয়েছে। এই সময় অন্তত সারা বিশ্বে যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘের প্রধান।

তিনি জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ থেকে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য, এশিয়ার বিভিন্ন দেশ করোনা মোকাবিলা করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

এছাড়াও ইতিমধ্যেই তিনি মানবিক সংকটের মুখোমুখি দেশগুলির প্রয়োজনের কথা মাথায় রেখে হিউম্যানিটি রেসপন্স প্ল্যান চালু করেছেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত