ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

করোনায় ভিয়েতনাম যুদ্ধের চেয়েও বেশি মার্কিনী মারা গেছে

করোনায় ভিয়েতনাম যুদ্ধের চেয়েও বেশি মার্কিনী মারা গেছে
ছবি-সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারিতে এ পর্যন্ত বিশ্বজুড়ে মারা গেছে ২ লাখ ১৮ হাজার ৪৭৩ জন। এদের এক চতুর্থাংশেরও বেশি যুক্তরাষ্ট্রের নাগরিক। দেশটিতে করোনায় মাত্র ৩ মাসে যত মানুষ মারা গেছে গত শতাব্দীতে দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে চলা ভিয়েতনাম যুদ্ধেও এত বেশি সংখ্যক মার্কিনী সেনা মারা যায়নি।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান বলছে, করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মারা গেছেন ৫৯ হাজার ২৬৬ জন মার্কিন নাগরিক। আর দেশটিতে মঙ্গলবার পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখের বেশি মানুষ।

অন্যদিকে ২১ বছরের বেশি সময় ধরে চলা ভিয়েতনাম যুদ্ধে ৫৮ হাজার ২২০ জন মার্কিন সেনা নিহত হয়। এ ছাড়াও আহত ও পঙ্গু হয়েছে আরও তিন লাখ মার্কিন সেনা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের চরম অব্যবস্থাপনার কারণে মাত্র তিন মাসে দেশটিতে এত বিরাট সংখ্যক মানুষ মারা গেছে বলে অভিযোগ করা হয়ে থাকে।

প্রসঙ্গত, ১৯৫৪ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত দীর্ঘ ২১ বছর ধরে ভিয়েতনাম দখলের জন্য লড়াই করে মার্কিন সেনারা। ওই যুদ্ধে সবমিলিয়ে ৫৮ হাজারের বেশি মার্কিন সেনা নিহত হয়েছিল। এছাড়া এই যুদ্ধে প্রায় ৩২ লক্ষ ভিয়েতনামি প্রাণ হারিয়েছিল। এর সাথে আরও প্রায় ১০ থেকে ১৫ লক্ষ লাও ও ক্যাম্বোডিয়ান জাতির মানুষ মারা যায়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত