ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

করোনা বিস্তারের জন্য বিশ্বনেতাদের দুষলেন জাতিসংঘ প্রধান

করোনা বিস্তারের জন্য বিশ্বনেতাদের দুষলেন জাতিসংঘ প্রধান

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মনে করেন বিশ্বনেতারা নিতৃত্ব দিতে ব্যর্থ হওয়ার কারণেই বিশ্বজুড়ে করোনা মহামারির এতটা বিস্তার ঘটেছে।

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে জাতিসংঘ প্রধান বলেন, কোভিড-১৯ ঠেকাতে বিশ্বনেতারা একটি সমন্বিত প্রয়াস গ্রহণে ব্যর্থ হয়েছেন। তিনি এ ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’হিসাবে উল্লেখ করেছেন।

মহাসচিব বলেন, করোনা ঠেকাতে প্রতিটি দেশ তাদের নিজস্ব নীতি গ্রহণ করেছে। বিভিন্ন দেশ বিভিন্ন দৃষ্টিভঙ্গি ও কৌশল বেছে নিয়েছে। আর এ কারণেই ভাইরাস এত দ্রুত ছড়িয়ে পড়ার সুযোগ পেয়েছে।

তিনি বলেন, ‘এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের নেতৃত্বের যে অভাব রয়েছে এটা এখন সুস্পষ্ট।’

এসময় তিনি করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বের প্রধান প্রধান দেশগুলিকে একত্রিত হয়ে একটি সাধারণ কৌশল তৈরি করে তাদের সাথে পুরো আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে আসার আহ্বান জানান।

এদিকে জাতিসংঘের এক পরিসংখ্যান বলছে, এই করোনার কারণে চলতি বছরের শেষে বিশ্ব জনগোষ্ঠীর ৮ শতাংশ বা ৫০ কোটি মানুষ দারিদ্রসীমার নিচে অবস্থান করবে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান বলছে, বর্তমান বিশ্বের ৩৪ লাখ ১ হাজার ১৯০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২ লাখ ৩৯ হাজার ৬০৪ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখের বেশি মানুষ। এদের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের প্রধান প্রধান কয়েকটি দেশ।

জাতিসংঘ মহাসচিব এমন এক সমেয়ে বিশ্বনেতাদের দিকে আঙ্গুল তুললেন যখন করোনার উৎপত্তিস্থল এবং এই মহামারি ছড়িয়ে পড়ার জন্য পরস্পরকে দুষছে চীন ও যুক্তরাষ্ট্র। এই ঘটনাকে কেন্দ্র করে বিশ্ব এখন স্পষ্টতই দ্বিধা বিভক্ত। চীন ও যুক্তরাষ্ট্রের করোনা লড়াইয়ে পশ্চিমা বিশ্বের কিছু দেশ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অন্ধভাবে সমর্থন করছে।

এদিকে করোনা মহামারি ঠেকাতে ব্যর্থ হওয়া এবং চীনা পক্ষাবলম্বনের অভিযোগ এনে ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আর্থিক অনুদান বন্ধ করে দিয়েছেন ট্রাম্প। এ নিয়েও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন গুতেরেস।

সূত্র: ভয়েস অব আমেরিকা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত