ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

ভেনেজুয়েলায় কারা দাঙ্গায় নিহত বেড়ে ৪৬

ভেনেজুয়েলায় কারা দাঙ্গায় নিহত বেড়ে ৪৬

ভেনিজুয়েলার গুয়েনারে শহরে শুক্রবার অনুষ্ঠিত কারা দাঙ্গায় নিহত কয়েদিদের সংখ্যা বেড়ে ৪৬য়ে গিয়ে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৬০ জন। এর আগে নিহতের সংখ্যা ১৭ বলে জানানো হয়েছিল।

দেশটির কয়েকটি এনজিও এবং একজন বিরোধীদলীয় আইনপ্রণেতার বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

শুক্রবার শহরের লস ল্যালানোস কারাগারের বন্দিরা কর্তৃপক্ষের অযৌক্তিক কিছু নির্দেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শুরু করে। পরে কারারক্ষীদের সঙ্গে সংঘর্ষে ও গুলি নিক্ষেপের ঘটনা ঘটে। এতে প্রাথমিক খবরে কমপক্ষে ১৭ কয়েদি নিহত এবং আরও নয়জন আহত হওয়ার কথা জানানো হয়েছিল।

পরে ভেনিজুয়েলিয়ার অবজারভেটরি অব প্রিজন্স নামক মানবাধিকার গোষ্ঠীর পরিচালক বিত্রিজ গিরন বলেন, পর্তুগিজা প্রদেশের ওই কারাগারে শুক্রবার দাঙ্গার পর সেখান থেকে ৪৬টি লাশ সরানো হয়েছে।

ওই মানবাধিকার গোষ্ঠীর আরেক কর্মকর্তা ক্যারলিনা গিরন জানান, ‘কারা কর্তৃপক্ষ কয়েদিদের সঙ্গে তাদের স্বজনদের সাক্ষাৎ করারও অনুমতি কেড়ে নিয়েছিল। ফলে এ ঘটনায় কয়েদিরা আপসেট হয়ে পড়েন। এমনকি তাদের খাবার ও পানি সরবরাহ পর্যন্ত বন্ধ করে দেয়া হয়েছিল।’

এসব ঘটনার প্রতিবাদে শুক্রবার পর্তুগিজা রাজ্যের লজ ল্যালানোস কারাগারের সশস্ত্র কয়েদিরা বিক্ষোভ শুরু করে। তারা এক পর্যায়ে কারাগারের ফটক ভেঙে ফেলার চেষ্টা করলে সেনারা গুলি চালায়। এতে ৪৬ কয়েদি নিহত হন।

এ সম্পর্কে ভেনিজুয়েলার কারা বিষয়ক মন্ত্রী ইরিস ভ্যারেলা স্থানীয় গণমাধ্যমকে জানান, কারাগার থেকে বন্দিরা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে এই দাঙ্গা শুরু হয় এবং কারাগারের পরিচালক গুলিতে আহত হয়েছেন। তবে এই মন্ত্রী হতাহতের কোনো তথ্য জানান নি। এছাড়া ভেনিজুয়েলার তথ্য মন্ত্রণালয়ের কাছে বিষয়টি জানতে চাইলেও তারা কোনো জবাব দেয় নি।

এদিকে, বিরোধী সংসদ সদস্য মারিয়া বেত্রিজ মার্টিনেজ জানান, বন্দিদের পরিদর্শন সময় পরিবারের লোকজন যাতে তাদের জন্য খাবার না আনে, এমন নিষেধাজ্ঞা জারির পর এই দাঙ্গার ঘটনা ঘটে।

ভেনিজুয়েলার কারাগারেগুলোতে যাতে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে না পারে সেজন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কারাবন্দিদের পরিদর্শন এবং খাবার আনার বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

করোনা ঠেকাতে বিশ্বের আরো বিভিন্ন দেশের কারাগারে এ ধরনের কড়াকড়ি আরোপ করায় দাঙ্গা সংঘটিত হয়েছে। গত মাসে আর্জেন্টিনার একটি কারাগারেও এমন দাঙ্গা সংঘটিত হয়েছে।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত