ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

দু’দিন ধরে নিউজিল্যান্ডে নতুন করোনা সংক্রমণ নেই

দু’দিন ধরে নিউজিল্যান্ডে নতুন করোনা সংক্রমণ নেই

নিউজিল্যান্ডে গত ৪৮ ঘণ্টা ধরে নতুন করে কেউ কোভিড-১৯য়ে আক্রান্ত হননি। এ অবস্থায় অস্ট্রেলিয়ার সঙ্গে সীমান্ত খুলে দেয়া আলোচনা চলছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

তবে জাসিন্ডা জানান, দু'দেশের মধ্যে ফের ভ্রমণ শুরু করার সিদ্ধান্ত নেওয়া হবে কিনা সে বিষয়ে পরে জানানো হবে।

অস্ট্রেলিয়ার সঙ্গে করোনাভাইরাস নিয়ে এক বৈঠকে অংশ নিয়েছেন তিনি। ওই বৈঠকে প্রতিবেশী দেশগুলো করোনার প্রকোপ নিয়ন্ত্রণে সফলতা অর্জনের পর পুণরায় নিজেদের সীমান্ত খুলে দেওয়ার বিষয়ে আলোচনা করেছে।

নিউজিল্যান্ডে গত ২৫ মার্চ লকডাউন ঘোষণা করা হয়। সেখানে গত প্রায় পাঁচ সপ্তাহ ধরে ৪ মাত্রার লকডাউন জারি রয়েছে। প্রথম থেকেই করোনা ঠেকাতে দেশজুড়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

গত ৭ সপ্তাহের মধ্যে টানা দু'দিন দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা শূন্যতে নেমে এসেছে।

এর আগে গত ১৬ মার্চ নিউজিল্যান্ডে নতুন করে করোনায় কেউ আক্রান্ত হয়নি। এরপর আবারও নতুন করে আক্রান্তের ঘটনা ঘটে। তবে গত ৪৮ ঘণ্টায় এখনও নতুন করে কারো আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

এ অবস্থায় দেশটিতে কড়াকড়ির মাত্রা খানিকটা শিথিল করেছে নিউজিল্যান্ড সরকার। দেশজুড়ে কড়াকড়ির মাত্রা ৪ থেকে ৩য়ে নামিয়ে আনা হয়েছে।

নিউজিল্যান্ডে এ পযন্ত ১ হাজার ৪৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের বেশিরভাগই সুস্থ হয়ে ঘরে ফিরে গেছেন। দেশটিতে সুস্থ হওয়া লোকজনের সংখ্যা ১৩০২ জন। বর্তমানে দেশটিতে করোনা রোগীর সংখ্যা মাত্র ১৬৪ জন। নিউজিল্যান্ডে করোনায় মৃত্যুর সংখ্যাও খুব কম, মাত্র ২০ জন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত