ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

করেনায় ব্রিটেনের অর্থনীতি সঙ্কুচিত হবে ১৪ শতাংশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ মে ২০২০, ২০:৫২

করেনায় ব্রিটেনের অর্থনীতি সঙ্কুচিত হবে ১৪ শতাংশ

ব্রিটেনের অর্থনীতি সঙ্কুচিত হবে ১৪ শতাংশ এ তথ্য জানিয়েছেন ব্যাংক অব ইংল্যান্ড। স্টার ইউকের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে বিশ্বে ব্রিটেন দ্বিতীয় এবং ৩০ হাজার মানুষ মারা যাওয়ার পর এ ধরনের মৃত্যুতে ইতালিকে ছাড়িয়ে গেছে দেশটি। এবং স্বাভাবিকভাবেই এর নেতিবাচক প্রতিক্রিয়া পড়ছে অর্থনীতির উপর।

এদিকে ব্যাংক অব ইংল্যান্ড বলছে দ্বিতীয় প্রান্তিকে জিডিপি হ্রাস পাবে ২৫ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকে বেকারত্ব আরো বাড়বে ৯ শতাংশ বলেও জানান প্রতিষ্ঠানটি। তবে আগামী বছর ব্রিটেনের জিডিপি ফের বৃদ্ধি পাবে ১৫ শতাংশ। মোটের উপর চলতি বছর জিডিপি হ্রাস পাবে গড়ে ১৫ শতাংশ।

সামাজিক দূরত্ব কি হারে প্রত্যাহার হবে তার ওপর নির্ভর করছে অর্থনৈতিক কর্মকাণ্ড কতটুকু ফিরে পাওয়া সম্ভব হবে। ২০২১ সালের মাঝামাঝি তা পুরোপুরি সম্ভব হবে না। এরপর জিডিপি ৩ শতাংশ হারে বাড়তে থাকবে। ধারাবাহিক এ বৃদ্ধি বজায় থাকলে তবেই কেবল পরিস্থিতি ঘুরে দাঁড়াতে পারে।

গভর্নর এ্যান্ড্রু বেইলি বলেন, প্রয়োজন ভিত্তিক খাত বিবেচনা করে ব্যাংকগুলোর অর্থের যোগান দেয়াই হবে ব্রিটিশ অর্থনীতির জন্যে গুরুত্বপূর্ণ এক চ্যালেঞ্জ। এসময় দ্বিতীয় প্রান্তিকে বিভিন্ন কোম্পনির পণ্য বিক্রি ৪৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস পেতে পারে বলেও জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত